জাতীয়

দুবাই এয়ারশো’তে বাংলাদেশের নতুন কেনা ৭৮৭-৯ বিমান

নিউজ ডেস্ক: বিমান বাংলাদেশ এয়ারলাইনস ৭৮৭-৯ মডেলের দুটি ড্রিমলাইনার উড়োজাহাজ কেনার জন্য সম্প্রতি বোয়িং কোম্পানির সঙ্গে চুক্তি করেছে। এর মধ্যে একটি ড্রিমলাইনারকে রোববার (১৭ নভেম্বর) থেকে শুরু হওয়া দুবাই এয়ার শো’তে রাখা হয়েছে।

পাঁচ দিনের এই এয়ার শো চলবে ২১ নভেম্বর পর্যন্ত। এই শো দেখতে শনিবার চার দিনের সরকারি সফরে সংযুক্ত আরব আমিরাতের দুবাই পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিমানের এই দুটি ড্রিমলাইনার আগামী ডিসেম্বর মাসে দেশে আসবে।

বিমানের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নতুন দুটি ড্রিমলাইনার দিয়ে আগামী ৫ জানুয়ারি থেকে ইংল্যান্ডের ম্যানচেস্টার এবং হিথ্রোর রুটে ফ্লাইট পরিচালনা করবে বিমান। আন্তর্জাতিক পর্যায়ে সক্ষমতা অর্জনের লক্ষ্যে, জাতীয় পতাকাবাহী সংস্থা বিমান বোয়িং-এর সঙ্গে অক্টোবর মাসে দুটি নতুন বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনার জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছে, যা ডিসেম্বর ২০১৯-এ বিমান বহরে সংযোজিত হবে। বিমানে ইতিমধ্যে চারটি বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার যুক্ত হয়েছে।

বিমানের ৭৮৭-৯ উড়োজাহাজে তিন শ্রেণির স্ট্যান্ডার্ড কনফিগারেশনে ২৯৮ জন যাত্রী বহনসহ একটানা ৭,৫৩০ নটিক্যাল মাইল উড়তে পারে। এটি পুরোনো বিমানের তুলনায় ২৫ শতাংশ পর্যন্ত জ্বালানি খরচ এবং নির্গমন হ্রাস করতে পারে।

Tags
Back to top button
Close
Close