আন্তর্জাতিক

সিয়াচেন বরফের তলায় চাপা পড়েছে ভারতীয় সেনা কেম্প

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বের উচ্চতম যুদ্ধক্ষেত্র সিয়াচেনে ফের ধস নেমেছে। বরফের তলায় আটকা পড়েছেন ভারতের একাধিক সৈনিক। সোমবার দুপুর সাড়ে ৩টা নাগাদ এই ঘটনা ঘটেছে। ভারতের সেনাবাহিনী সূত্রে খবর, সিয়াচেনের নর্দার্ন গ্লেসিয়ারে ধস নেমেছে। যার জেরে আটকে পড়ে সৈনিকরা।

জানা গিয়েছে, ওইসময় ওই এলাকায় প্যাট্রলিংয়ে নিযুক্ত ছিল সৈনিকরা। অন্তত আটজন সেখানে ছিলেন বলে জানা গিয়েছে। সেইসময়ই ধস নামে। বরফের স্তূপের ভিতর আটকে পড়ে তাঁরা। ১৮০০০ ফুট উচ্চতায় ঘটেছে ওই ঘটনা। যুদ্ধকালীন তৎপরতায় চলছে উদ্ধারকাজ।

ভারতীয় সংবাদমাধ্যম এএনআই ও টাইমস অব ইন্ডিয়া এ খবর দিয়েছে।

খবরে বলা হয়েছে, ভূপৃষ্ঠ থেকে প্রায় ১৮ হাজার ফুট উচ্চতায় নর্দান গ্লেসিয়ারে এই দুর্ঘটনা ঘটেছে। তুষারের তলায় চাপা পড়েছেন বেশ কয়েকজন জওয়ান।

ভারতীয় সেনাবাহিনীর কারাকোরাম রেঞ্জে ২০ হাজার ফুট উঁচুতে সিয়াচেন হিমবাহ। এই অঞ্চলকেই বিশ্বের সর্বোচ্চ যুদ্ধক্ষেত্র বলে ধরা হয়। তুষারধস, পাথরধস এখানকার নিত্যনৈমিত্যিক ঘটনা। তাপমাত্রা মাইনাস ৬০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নেমে যায়।

২০১৬-তে তুষার ধসে এই সিয়াচেনেই প্রথমে নিখোঁজ হয় ১০ ভারতীয় সেনা। হিমবাহের উত্তর অংশে তুষার ধস ঘটার পরে অনুমান করা হয় ওই দলটি ৬০০ মিটার উঁচু এবং ১ কিলোমিটার প্রশস্ত এক বরফ-প্রাচীরের অন্তরালে আটকে পড়েছিল। উদ্ধারকাজের পর জানা যায়, মারা গিয়েছে ১০জনই।

Tags
Back to top button
Close
Close