বিজ্ঞান-প্রযুক্তি

অ্যাডাল্ট কনটেন্টমুক্ত ব্রাউজার উদ্ভাবনে ছাত্রের চমক

নেত্রকোনা সংবাদদাতা: অ্যাডাল্ট কনটেন্টমুক্ত ও শিক্ষার্থীবান্ধব ব্রাউজার উদ্ভাবন করে সবাইকে চমকে দিলেন নেত্রকোনার দুর্গাপুরের মুহতাসিম আলম মারুফ। দুর্গাপুর উপজেলার সুসং সরকারি মহাবিদ্যালয়ের একাদশ শ্রেণির বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী তিনি।

‘৩৬০ ব্রাউজার’ নামের উদ্ভাবিত ব্রাউজারটি অ্যান্ড্রয়েড ফোনগুলোর জন্য বেশ উপযোগী। চলতি বছরের সেপ্টেম্বর মাসের শেষের দিকে ব্রাউজারটি তৈরির চিন্তা শুরু করেন মারুফ। পরে বন্ধুদের সঙ্গে নিয়ে টানা এক মাস কাজ করে ‘৩৬০ ব্রাউজার’ উদ্ভাবন করেন তিনি।

বর্তমান সময়ে ইন্টারনেট ব্যবহারের অনেক ব্রাউজার রয়েছে। কিন্তু ব্রাউজারগুলোতে অ্যাডাল্ট কনটেন্ট আর শিক্ষার্থীদের জন্য ক্ষতিকর নানা রকম বিজ্ঞাপন থাকায় তাদের জন্য অনেকটা ক্ষতির কারণ হয়ে দাঁড়িয়েছে। এছাড়া ব্রাউজারগুলোর ফাঁদে পড়ে শিক্ষার্থীদের সময় নষ্ট হচ্ছে। তাই শিক্ষার্থীদের অল্প সময়ের মধ্যে প্রয়োজনীয় তথ্য সুবিধা নিশ্চিত করবে এই ‘৩৬০ ব্রাউজার’। পাশাপাশি শিক্ষার ক্ষেত্রে বিভিন্ন সাইটের ওয়েব অ্যাড্রেসও অ্যাড করা হয়েছে ব্রাউজারটিতে।

গত ১ ডিসেম্বর ৩৬০ ব্রাউজারটির পুরোপুরি কাজ শেষ করেন মারুফ। এর মাঝে উপজেলা প্রশাসনের আয়োজনে তিনদিনব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলার আয়োজন করা হয়। সেখানে কলেজের শিক্ষক-শিক্ষার্থীদের সহায়তায় ৩৬০ ব্রাউজারটি প্রদর্শন করেন তিনি।

Back to top button