অন্যরকমপাঁচমিশালি

আনারস পাতা থেকে ড্রোন!

নিউজ ডেস্ক: বিশ্বজুড়ে বাড়ছে ড্রোনের ব্যবহার। নিরাপত্তা, উদ্ধারকাজ, পণ্য সরবরাহসহ নানা কাজে লাগছে এই প্রযুক্তি। মালয়েশিয়ার একদল গবেষক আনারসের পাতা থেকে ড্রোন তৈরির কৌশল উদ্ভাবন করেছেন। আনারসের পাতার তন্তু আহরণ করে কোনো কাজে লাগানো গেলে তা হবে উল্লেখযোগ্য অর্জন ও পরিবেশবান্ধব কাজ।

মালয়েশিয়ার ওই গবেষক দলের নেতৃত্ব দিচ্ছেন দেশটির পুত্রা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুহম্মদ তারিক হামিদ সুলতান। তিনি বলেন, রাজধানী কুয়ালালামপুর থেকে প্রায় ৬৫ কিলোমিটার দূরে হুলু লাঙ্গাত এলাকায় আনারসের ব্যাপক চাষ হয়। সেখানে আনারসের অনেক পাতা ফেলে দেওয়া হয়। তিনি ও তার দল এই পাতাগুলোর টেকসই ব্যবহারের কৌশল উদ্ভাবনের চেষ্টা করছেন।

তিনি আরও বলেন, আমরা আনারসের পাতাগুলোকে তন্তুতে পরিণত করছি। এসব তন্তু উড়োযান তৈরিতে, বিশেষ করে ড্রোন তৈরিতে কাজে লাগতে পারে। কৃত্রিম তন্তুর তুলনায় এই তন্তু হালকা। এ ছাড়া এর দৃঢ়তাও আনুপাতিক হারে বেশি। এই কৌশল পুরোপুরি সফল হলে ড্রোন তৈরি আরও সাশ্রয়ী হবে।

ড্রোনটি কোনো কারণে ক্ষতিগ্রস্ত হলে ওই অবকাঠামো মাটিচাপা দেওয়া যাবে এবং দুই সপ্তাহের মধ্যে তা পচে মাটির সঙ্গে মিশে যাবে বলে জানান মুহম্মদ তারিক হামিদ সুলতান। কৃষিকাজ ও এলাকা নজরদারিতে এ ধরনের ড্রোন কাজে আসবে বলে জানান এই গবেষক।

Related Articles
Back to top button