আন্তর্জাতিক

শিয়া-সুন্নি বিভেদে উসকানি দিচ্ছে ভারত: ইমরান

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানে শিয়া-সুন্নি বিভাজনে উসকানিদাতা হিসেবে নয়াদিল্লিকে অভিযুক্ত করেছেন পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খান। রোববার ইসলামাবাদে ডিজিটাল মিডিয়া ইনফ্লুয়েন্সারদের সঙ্গে আলাপকালে তিনি এ অভিযোগ করেন।

পাকিস্তানি প্রধানমন্ত্রী বলেন, নরেন্দ্র মোদি সরকারের উদ্দেশ্য হলো শিয়া ও সুন্নি পণ্ডিতদের হত্যা করে পাকিস্তানে সাম্প্রদায়িকতা ছড়িয়ে দেয়া। তবে আমাদের নিরাপত্তা সংস্থাগুলো সময়মতো পরিকল্পনা কার্যকর করে অনেক সন্ত্রাসী গ্রেফতার করেছে।

এসময় তিনি সুন্নি পণ্ডিত মাওলানা আদিল হত্যাকাণ্ডের কথা বিশেষভাবে উল্লেখ করেন। গত বছর বন্দর নগরী করাচিতে হত্যা করা হয়েছিল তাকে। সাম্প্রতিক বছরগুলোতে পাকিস্তানে বেশ কয়েকজন ধর্মীয় পণ্ডিতকে হত্যা করেছে দুর্বৃত্তরা।

ইমরান খানের দাবি, পাকিস্তানের বিচ্ছিন্ন জনগোষ্ঠী এবং নির্জন প্রকৃতির সুযোগ নিয়ে শিয়া হাজারা সম্প্রদায়কে লক্ষ্যবস্তু বানাচ্ছে সন্ত্রাসীরা।

তিনি বলেন, ১৯৮৯ সালে সোভিয়েত সেনাদের ক্ষমতাচ্যুত করার পর দুর্ভাগ্যক্রমে বেশ কয়েকটি জঙ্গিগোষ্ঠীর উত্থান হয়েছিল। এসব সাম্প্রদায়িক গোষ্ঠী এখন আইএসে রূপ নিয়েছে।

এই জঙ্গিগোষ্ঠীর মদদদাতা হিসেবেও প্রতিবেশী দেশ ভারতকে দায়ী করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।

গত সপ্তাহে বালোচিস্তানে ১১ জন শিয়া অনুসারী খনিশ্রমিক হত্যার কথা উল্লেখ করে ইমরান বলেন, আমাদের সরকার এবং নিরাপত্তা সংস্থাগুলোর সর্বসম্মত মতামত হচ্ছে, ভারতই আইএস’কে সমর্থন দিচ্ছে।

সূত্র: আনাদোলু এজেন্সি

Back to top button