আইন-আদালত

জেল-জরিমানার বিধান রেখে সংসদে ট্রাভেল এজেন্সি বিল পাস

নিউজ ডেস্ক: আইনের কোনও বিধান লঙ্ঘনে ছয় মাস জেল, পাঁচ লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ড দেওয়ার বিধান রেখে বাংলাদেশ ট্রাভেল এজেন্সি (নিবন্ধন ও নিয়ন্ত্রণ) (সংশোধন) বিল-২০২০ পাস হয়েছে।

সোমবার (২৫ জানুয়ারি) জাতীয় সংসদে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বিলটি উত্থাপন করলে কণ্ঠ ভোটে পাস হয়।

এর আগে গত ৭ সেপ্টেম্বর জাতীয় সংসদে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বিলটি উত্থাপন করেন।
বিলটি সংসদে তুললে তা পরীক্ষা করে প্রতিবেদন দেওয়ার জন্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

এর ফলে আইন ট্রাভেল এজেন্সিগুলো সরকারের অনুমোদন নিয়ে দেশে-বিদেশে শাখা অফিস খুলতে পারবে। আগের আইনে কোনও অপরাধের জন্য ট্রাভেল এজেন্সিকে জরিমানার সুযোগ ছিল না।

ট্রাভেল এজেন্সিগুলো যৌক্তিক কারণে নির্ধারিত সময়ের মধ্যে নিবন্ধনের আবেদন করতে না পারলে পরবর্তী ছয় মাসের মধ্যে জরিমানা দিয়ে আবেদন করতে পারবে।

আইনে বলা হয়েছে, কোনও বিধান লঙ্ঘন করলে ছয় মাস জেল, পাঁচ লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ড দেওয়া হবে। এ সংক্রান্ত মামলা নিষ্পত্তিতে ফৌজদারি কার্যবিধি প্রযোজ্য হবে।

বিলে বলা হয়, কোনও ট্রাভেল এজেন্সির ঠিকানা পাল্টাতে হলে অনুমতি নিতে হবে।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে বিমান প্রতিমন্ত্রী বলেন, এ আইনটি পাশ নির্ধারিত শর্ত সাপেক্ষে মালিকানা হস্তান্তর দেশে-বিদেশে শাখা অফিস খোলার সুযোগ সৃষ্টি হবে। এর ফলে ট্রাভেল এজেন্সি থেকে কাঙ্ক্ষিত সেবা প্রাপ্তি সহজ হবে।

Back to top button