লাইফষ্টাইল

ঘরে বসেই তৈরি করুন আপেল সন্দেশ

লাইফস্টাইল ডেস্ক: সন্দেশের স্বাদ যেন ভুবন ভোলানো! মুখে পুরতেই গলে যায়। সন্দেশ কমবেশি সবাই খেয়েছেন! তবে কখনো কি আপেল সন্দেশের স্বাদ উপভোগ করেছেন?

দেখতেও যেমন সুন্দর, এ সন্দেশের স্বাদও অতুলনীয়। কিছু কিছু খাবার স্বাদের চেয়ে সৌন্দর্যই যেন সবাইকে আকৃষ্ট করে। তেমনই হলো আপেল সন্দেশ।

খুবই সুস্বাদু এ সন্দেশ তৈরির পদ্ধতি কঠিন মনে হলেও কিন্তু খুবই সহজ। চাইলেই ঘরে তৈরি করে ছোট-বড় সবাইকে চমকে দিতে পারেন। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. গুড়ো দুধ ১ কাপ
২. পাউডার সুগার আধা কাপ
৩. কনডেন্সড মিল্ক ২ টেবিল চামচ
৪. ঘি ১ টেবিল চামচ
৫. এলাচ গুঁড়ো ১ চিমটি
৬. ফুড কালার প্রয়োজনমতো (লাল ও হলুদ)
৭. লবঙ্গ কয়েকটি

পদ্ধতি

প্রথমে প্যানে গুঁড়া দুধ, পাউডার সুগার, কনডেন্স মিল্ক দিয়ে মাঝারি আচেঁ নাড়তে থাকুন। কিছুক্ষণ নাড়ার পরে যখন সব উপকরণ একসঙ্গে মিশে যাবে; তখন প্রয়োজনমতো ফুড কালার (হলুদ) মিশিয়ে দিন।

এবার এলাচ গুঁড়ো দিয়ে নেড়ে দিন মিশ্রণটি। এভাবেই কিছুক্ষণ নাড়তে থাকুন। যখন মিশ্রণ প্যানের গা ছেড়ে উঠে আসবে তখন নামিয়ে নিন।

একটি পাত্রে মিশ্রণ ঢেলে হালকা ঠান্ডা করে নিন। এরপর হাতে ঘি মেখে আপেলের মতো গোল করে নিন। বেশি ঘি মাখবেন না হাতে, সন্দেশ আপেলের আকারে তৈরি করতে পারবেন না। বারবার ভেঙে যাবে।

যখন সবগুলো সন্দেশ আপেল আকৃতির করে তৈরি করা হয়ে যাবে; তখন আপেলের গায়ে ব্রাশ দিয়ে লাল ফুড কালার ব্যবহার করুন। আপেলের মুখে একটি লবঙ্গ বসিয়ে দিলেই মনে হবে আসল আপেল।

তৈরি হয়ে গেলে আপেল সন্দেশ। ফ্রিজে একটি এয়ারটাইট বক্সে রেখে সন্দেশগুলো সংরক্ষণ করতে পারবেন বেশ কয়েকদিন।

Back to top button