স্বাস্থ্য

অতিরিক্ত ক্ষুধায় এড়িয়ে চলবেন যেসব খাবার

স্বাস্থ্য ডেস্ক: অনেকে ক্ষুধা একদমই সহ্য করতে পারেনা। হাতের কাছে যা পানা তাই সাবাড় করে উঠেন। তবে আপনি জানেন কি প্রচ- ক্ষুধায় আপনার গ্রহন করা বেশ কিছু খাবার আপনার শরিরের বেশ ক্ষতি করতে পারে! জেনে নেয়া যাক খাদ্য তালিকায় থাকা যেসব খাবার খিদে লাগলেও খাওয়া উচিত নয়-

দুপুরের খাবার খেতে অনেকেরই কিছুটা দেরি হয়ে যায়। তাই এই সময়ে হাতের কাছে যা পান, তা দিয়েই এই পর্ব সেরে ফেলেন অনেকেই। আর এক্ষেত্রে অনেকেই বেছে নেন ঝাল খাবার। কিন্তু এই অভ্যাস ডেকে আনতে পারে বিপত্তি। এটি আপনার হজমের সমস্যা তৈরি করতে পারে। এছাড়া খালি পেটে ঝাল খাবার খেলে তা আপনার পাকস্থলীর ওপর সরাসরি প্রভাব ফেলে। তাই ঝাল খাবার গ্রহণের আগে দুধ কিংবা দই খেতে পারেন। এতে পাকস্থলীর ওপর ঝালের প্রভাব কমে যাবে।

খালি পেটে ফল খেতে নেই কথাটি আমরা সবাই কমবেশি শুনেছি। একটি আপেল বা কলা খেয়ে বেশিক্ষণ থাকা সম্ভব নয়। ফলে আপনার ক্ষুধার অনুভূতি দ্রুত ফিরে আসবে। তাই এর সঙ্গে যোগ করে খেতে পারেন প্রোটিনযুক্ত কোনো খাবার। ফলের সঙ্গে খেতে পারেন সামান্য পরিমাণ বাদাম, পিনাট বাটার বা পনির।

কমলালেবু, কফি বা সস খালি পেটে খেলে অ্যাসিডিটি তৈরি করে। এতে পেট খারাপ হওয়ার সম্ভাবনা তৈরি হয়। বিশেষ করে যাদের গ্যাস্ট্রিকের সমস্যা রয়েছে, তাদের জন্য খালি পেটে কফি পান করা অত্যন্ত ক্ষতিকর।

Back to top button