স্বাস্থ্য

ত্বকের যত্নে মিষ্টিকুমড়া

নিউজ ডেস্ক: রূপচর্চাতে মিষ্টিকুমড়া হয়ে উঠতে পারে আপনার একমাত্র সহযোগী। শাকসবজির ভেতর অন্যতম হচ্ছে মিষ্টিকুমড়া। আর এই মিষ্টিকুমড়াই আপনার ত্বকের সৌন্দর্য ফিরিয়ে আনতে সাহায্য করবে। স্বাদে, গুণে অনন্য হচ্ছে মিষ্টিকুমড়ো। পুষ্টিবিদদের কাছে সুপার ফুড হিসেবেও খেতাব জিতেছে এই সবজি। কিন্তু আপনি জানেন কি এই মিষ্টি কুমড়ো আপনার রূপের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে কতটা কার্যকর?

মিষ্টিকুমড়াতে রয়েছে ভিটামিন এ, সি, ই ও চার রকমের ভিটামিন বি (নায়াসিন, ফোলেট, রিবোফ্লাভিন, বি সিক্স)। আরও আছে আলফা ও বিটা ক্যারোটিন এবং জিঙ্ক, পটাশিয়াম, ম্যাগনেশিয়ামের মতো খনিজ উপাদান।

এটি সব ধরনের ত্বকের জন্যই উপযোগী। মিষ্টিকুমড়া ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি, ব্রণের সমস্যা প্রতিরোধ ও প্রতিকার করার পাশাপাশি সূর্যের আলো ও পরিবেশ দূষণের ফলে ত্বকের যে ক্ষতি হয়, তা সারিয়ে তুলতে পারে।

তৈলাক্ত ত্বকের জন্য এক টেবিল চামচ মিষ্টিকুমড়ার পাল্পে এক চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। মিশ্রণটি ত্বকে মেখে ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করে উষ্ণ পানিত ধুয়ে ফেলুন।

যাদের মুখে ব্রণর সমস্যা, তারা এক চামচ মিষ্টিকুমড়ার পাল্প, দুই চামচ টক দই, আধা চামচ ওটসের গুঁড়ো, আধা চামচ মধু আর এক চিমটি দারুচিনিগুঁড়ো নিয়ে মিশ্রণটি তৈরি করুন। ১০ মিনিট মুখে লাগিয়ে রেখে উষ্ণ পানিতে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দুই দিন ব্যবহার করলে ভালো ফল পাওয়া যাবে।

Back to top button