লাইফষ্টাইল

বাসায় বসেই তৈরী করুন মুচমুচে মটর পুরি

লাইফস্টাইল ডেস্ক: পুরি তো সবাই কমবেশি খেয়ে থাকেন। বিশেষ করে বিকেলের নাস্তায় পুরি ছাড়া অনেকেরই চলে না। তবে কখনো কি মটর পুরি খেয়েছেন?

বাজারে এখন মটরশুঁটি সহজলভ্য। চাইলেই বিকেলের নাস্তায় রাখতে পারেন মজাদার মটর পুরি। খুব সহজে সামান্য কিছু উপকরণ দিয়ে তৈরি করা যায় এ পুরি। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ:

১. মটরশুঁটি ২ কাপ
২. তেল ২ টেবিল চামচ
৩. আজওয়াইন বা রাঁধুনি ১ চা চামচ
৪. কালোজিরা ১ চা চামচ
৫. হলুদ আধা চা চামচ
৬. লবণ স্বাদমতো
৭. মরিচ গুঁড়া আধা চা চামচ
৮. জিরা গুঁড়া আধা চা চামচ
৯. ধনেপাতা ২ টেবিল চামচ
১০. কাঁচামরিচ ৩ টি

Related Articles

পুরি তৈরির জন্য

১. ময়দা ২ কাপ
২. তেল ২ চা চামচ
৩. লবণ আধা চা চামচ
৪. চিনি ১ চা চমচ
৫. হাল্কা গরম পানি পারিমাণমতো
৬. রুটি বেলার জন্য ময়দা আধা কাপ

মটরের পুর তৈরির জন্য

মটরশুঁটি গরম পানিতে ৪-৫ মিনিট ফুটিয়ে পানি ঝরিয়ে নিন। মটরশুঁটি, ধনেপাতা, কাঁচা মরিচ একসঙ্গে বেটে বা ব্লেন্ড করে পেস্ট বানিয়ে নিন। প্যানে তেল দিয়ে আজওয়াইন বা রাঁধুনি ও কালোজিরা দিন।

হালকা ভেজে মটরশুঁটি পেস্ট ও বাকি মশলা দিয়ে ভাজতে থাকুন। একদম শুকনো ভাজা ভাজা করে নামিয়ে রাখুন। ভাজতে হবে সময় নিয়ে। না হলে পানি থাকলে পুরি বেলার সময় পুর বের হয়ে যাবে

পুরি তৈরির জন্য

ময়দা, লবণ, চিনি, তেল ভারো করে মিশিয়ে নিন। এবার পরিমাণ মতো পানি দিয়ে মাখিয়ে কিছুটা নরম খামির বানিয়ে নিন। ৩০ মিনিট ঢেকে রেখে খামির ১০-১২ ভাগ করে নিন। একভাগ হাতে নিয়ে চেপে চেপে গোল রুটির মতো বানিয়ে নিন। রুটির মাঝখানটা পুরু থাকবে আর চারপাশ পাতলা থাকবে।

এখন ১ টেবিল চামচ পুর রুটির মাঝখানে রেখে চারপাশ একসঙ্গে নিয়ে আটকে দিন। হাত দিয়ে গোল করে রাখুন। এভাবে সবগুলো বল বানিয়ে নিন। পিঁড়িতে অল্প ময়দা দিয়ে আলতো করে আস্তে আস্তে বেলে নিন।

ফ্রোজেন করতে চাইলে গরম তাওয়াতে তেল ব্রাশ করে চুলার আঁচ কমিয়ে নিন। এখন পুরিগুলো দিয়ে দু’পাশ ১ মিনিটের মতো রেখে নামিয়ে ঠান্ডা করুন। সব পুরি হয়ে গেলে জিপলক ব্যাগে বা বাটিতে রেখে ডিপ ফ্রিজে রাখুন।

ভাজার ১০ মিনিট আগে ফ্রিজ থেকে নামিয়ে রাখুন। কড়াইতে তেল দিয়ে তেল কিছুটা গরম হলে ডুবো তেলে পুরি দিন। চুলার আঁচ কমিয়ে রেখে সময় নিয়ে ভাজুন। এতে পুরি মুচমুচে হবে। পরিবেশন করুন সস বা চাটনির সঙ্গে।

Back to top button