আন্তর্জাতিক

ছত্তিশগড়ে মাওবাদী হামলায় ৪ ভারতীয় পুলিশ নিহত

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের ছত্তিশগড়ে মাওবাদী বিদ্রোহীদের হামলায় দেশটির চার পুলিশ সদস্য নিহত হয়েছে। হামলায় আহত হয়েছেন আরও ২০ জন। মঙ্গলবার (২৩ মার্চ) মাওবাদী বিরোধী অভিযান চালানোর সময় পুলিশের ওপর হামলা চালালে হতাহতের এই ঘটনা ঘটে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজ।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, মাওবাদী বিরোধী অভিযান চালানোর সময় ছত্তিশগড়ের নারায়ণপুর নামক স্থানে বিদ্রোহীরা পুলিশের ওপর আইইডি বিস্ফোরণ ঘটিয়ে অতর্কিত হামলা করে। এতে ঘটনাস্থলেই তিন পুলিশ সদস্য নিহত হয়। পরে আরও একজনের মৃত্যুর খবর জানানো হয়। এ ঘটনায় গুরুতর আহত হয় ২০ জন। মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ছত্তিশগড়ের বস্তার, সুকমার এলাকা বরাবরই মাওবাদী অধ্যুষিত। সেখানে সারা বছর ধরেই মাওবাদী দমন অভিযান পরিচালনা করা হয়। মঙ্গলবারও বস্তারের নারায়ণপুরে অবুঝমাড় জঙ্গলে বাহিনী নিয়ে অভিযান পরিচালনা করা হচ্ছিল। অভিযান পরিচালনায় নিযুক্ত ছিলেন মোট ২৪ পুলিশ সদস্য। তাদের বহনকারী বাসটি এগোনোর পথে আচমকা আইইডি বিস্ফোরণে হতাহতের ওই ঘটনা ঘটে। বিস্ফোরণে লন্ডভন্ড হয়ে যায় বাসটি।

ছত্তিশগড় পুলিশের ডিজি ডিএম অবস্তি জানান, ‘এখনও পর্যন্ত বিস্ফোরণে ৩ পুলিশ সদস্যের (পরে বেড়ে চার) মৃত্যুর খবর মিলেছে। আমাদের আশঙ্কা, এই সংখ্যা আরও বাড়বে। যে জঙ্গলে মাওবাদী দমন অভিযান চলছিল, সেখানে যোগাযোগের কোনো সুযোগ ছিল না। তাই খবর পেতে একটু দেরি হয়েছে।’

মাওবাদী অধ্যুষিত জেলাগুলোতে কেন্দ্রীয় বাহিনীর লাগাতার অভিযানে পরিস্থিতির অনেকটা উন্নতি হয়েছে এবং সাধারণ মানুষের আতঙ্ক কেটেছে বলে ভারতের কেন্দ্রীয় সরকার দাবি করে আসলেও ছত্তিশগড়, ঝাড়খণ্ডের মতো এলাকাগুলোতে মাওবাদীদের প্রভাব ও দাপট যে কমেনি, তা তাদের পরিকল্পিত হামলায় আবারও স্পষ্ট হলো।

Back to top button