শিক্ষা

এসএসসি ও সমমানে পাসের হার ৯৩.৫৮ শতাংশ

নিজস্ব প্রতিবেদক: চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। পরীক্ষায় এবার গড়ে ৯৩ দশমিক ৫৮ শতাংশ পরীক্ষার্থী পাস করেছে। গতবার ছিল ৮২ দশমিক ৮৭ শতাংশ। সেই হিসাবে এবার পাসের হার বেড়েছে ১০ দশমিক ৭১ শতাংশ।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) বেলা পৌনে ১১টায় এ ফল প্রকাশ করা হয়। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বই বিতরণের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর পরীক্ষার ফল প্রকাশ করা হয়।

গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর পক্ষে এসএসসি ও সমমানের ফল গ্রহণ করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

করোনাভাইরাস মহামারির কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় নির্দিষ্ট সময়ের প্রায় ৯ মাস পর ১৪ নভেম্বর এসএসসি পরীক্ষা শুরু হয়। এর মাধ্যমে দেড় বছর পর প্রথম কোনো পাবলিক পরীক্ষায় বসে শিক্ষার্থীরা। সব বোর্ড মিলিয়ে এবার এসএসসি ও সমমানে মোট পরীক্ষার্থী ছিল ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন। এর মধ্য উত্তীর্ণ হয়েছে ২০ লাখ ৯৬ হাজার ৫৪৬ জন।

অন্যদিকে নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে শুধু এসএসসি পরীক্ষায় গড় পাসের হার ৯৪ দশমিক শূন্য ৮।

ঢাকা বোর্ডে এবার পাসের হার ৯০ দশমিক ১৫ শতাংশ। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৪৯ হাজার ৫০০ জন পরীক্ষার্থী। দিনাজপুর বোর্ডে পাস করেছে ৯৪ দশমিক ৮০ শতাংশ পরীক্ষার্থী। তাদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১৭ হাজার ৫৭৮ জন।

ময়মনসিংহ শিক্ষা বোর্ডে পাসের হার ৯৭ দশমিক ৫২ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ১০ হাজার ৯২ জন। যশোর বোর্ডে পাসের হার ৯৩ দশমিক শূন্য ৯ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ১৬ হাজার ৪৬১ জন পরীক্ষার্থী। এছাড়া বরিশাল বোর্ডে পাসের হার ৯০ দশমিক ১৯ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ১০ হাজার ২১৯ জন পরীক্ষার্থী।

রাজশাহীতে ৯৪ দশমিক ৭১ শতাংশ, কুমিল্লায় ৯৬ দশমিক ২৭ শতাংশ, চট্টগ্রামে ৯১ দশমিক ১২ শতাংশ ও সিলেট বোর্ডে ৯৬ দশমিক ৭৮ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।

অন্যদিকে মাদরাসা বোর্ডে পাসের হার ৯৩ দশমিক ২২ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ১৪ হাজার ১১৩ জন। এছাড়া কারিগরিতে পাসের হার ৮৮ দশমিক ৪৯ শতাংশ এবং সেখানে জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ১৮৭ জন পরীক্ষার্থী।

পরীক্ষার্থীরা শিক্ষাবোর্ডের ওয়েবসাইট ও এসএমএসের মাধ্যমে ফল জানতে পারবে। এছাড়া স্বাস্থ্যবিধি মেনে প্রতিষ্ঠানে গিয়ে সবাইকে ফল দেখার অনুরোধ জানিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড।

Back to top button