কৃষি

প্রযুক্তির মাধ্যমে সিলেটের কৃষি উন্নয়নে প্রকল্প

নিজস্ব প্রতিবেদক: সিলেট অঞ্চলে পতিত জমিতে শস্য বহুমুখী করতে কৃষি উৎপাদন বৃদ্ধি, কৃষকের আয় ও কর্মসংস্থান বৃদ্ধি, পুষ্টি ও সামাজিক ব্যবস্থার টেকসই উন্নয়ন করতে যাচ্ছে সরকার। এজন্য ২০০ কোটি ৫৪ লাখ টাকা ব্যয়ে ‘আধুনিক প্রযুক্তির মাধ্যমে সিলেট অঞ্চলের কৃষি উন্নয়ন’ শীর্ষক একটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে।

কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে প্রকল্পটি বাস্তবায়ন করবে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। অর্থায়ন করবে সরকার। বাস্তবায়নকাল ২০২১ এর জুলাই হতে ২০২৬ এর জুন পর্যন্ত।
প্রকল্পটি সিলেট বিভাগের ৪টি জেলার ৪০টি উপজেলা করা হবে। প্রকল্পের উদ্দেশ্য হলো- সিলেট অঞ্চলে পতিত জমি ব্যবহার করে আধুনিক প্রযুক্তির বিস্তার ও শস্য বহুমুখীকরণের মাধ্যমে কৃষি উৎপাদন বৃদ্ধি, কৃষকের আয় ও কর্মসংস্থান বৃদ্ধি এবং পুষ্টি ও সামাজিক ব্যবস্থার টেকসই উন্নয়ন।

প্রকল্পটি ২০২১-২২ অর্থবছরের এডিপিতে বরাদ্দবিহীন অননুমোদিত নতুন প্রকল্প তালিকায় অন্তর্ভুক্ত রয়েছে। এ বিষয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে বৃহত্তর সিলেট অঞ্চলের পতিত জমিকে চাষের আওতায় আনা, জলবায়ুর ঝুঁকি এড়াতে সক্ষম লাগসই কৃষি প্রযুক্তি গ্রহণের মাধ্যমে শস্যের নিবিড়তা বাড়ানোর পাশাপাশি ফসলের উৎপাদন বৃদ্ধি করতে প্রকল্পটি গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

Back to top button