লাইফষ্টাইল

কমলার চেয়ে বেশি ভিটামিন সি থাকে যেসব খাবারে

লাইফস্টাইল ডেস্ক: শীত শুরু হওয়ার পর থেকে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বজায় রাখা অন্যতম চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। স্বাস্থ্যকর খাবার খাওয়া এবং ব্যায়াম করাই নিজেকে ফিট এবং সুস্থ রাখার সর্বোত্তম উপায়। ভিটামিন সি এর মতো পরিপূরক রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। বাজারে প্রচুর পরিপূরক বা সাপ্লিমেন্ট পাওয়া গেলেও আপনার প্রতিদিনের খাবার থেকে পুষ্টি গ্রহণ করা সবচেয়ে ভালো।

ভিটামিন সি সম্পর্কে কথা বলতে গেলে, প্রথম যে খাবারটি আমাদের মনে আসে তা হলো কমলা। নিঃসন্দেহে কমলা প্রচুর ভিটামিন সি সমৃদ্ধ, তবে আরও অনেক খাবার রয়েছে যা কমলার চেয়ে বেশি ভিটামিন সি সমৃদ্ধ। জেনে নিন এমন ৭টি খাবার সম্পর্কে, যেগুলোতে
কমলার চেয়েও বেশি ভিটামিন সি রয়েছে।

পেঁপেকমলার চেয়ে বেশি ভিটামিন সি থাকে যেসব খাবারে

গবেষণায় দেখা গেছে যে, পেঁপে খেলে তা আপনার হজমশক্তি উন্নত করতে পারে, ত্বককে উজ্জ্বল করতে পারে, সাইনাস দূর করতে এবং হাড়কে শক্তিশালী করতে পারে। এক কাপ পেঁপেতে ৮৮.৩ মিলিগ্রাম ভিটামিন সি রয়েছে।

Related Articles

স্ট্রবেরি

স্ট্রবেরি

এককাপ স্ট্রবেরিতে প্রায় ৮৭.৪ মিলিগ্রাম ভিটামিন সি থাকে। শুধু তাই নয়, স্ট্রবেরি আপনাকে ফোলেট এবং অন্যান্য যৌগের ডোজ প্রদান করে যা হার্টের স্বাস্থ্যের উন্নতি করে। ভিটামিন সি এর ঘাটতি পূরণে স্ট্রবেরি রাখতে পারেন খাবারের তালিকায়।

ফুলকপি

ফুলকপি

ভাজা হোক বা ভাপা, ফুলকপির একটি ছোট অংশ খেলে ১২৭.৭ মিলিগ্রাম ভিটামিন সি, ৫ গ্রাম ফাইবার এবং ৫ গ্রাম প্রোটিন পাওয়া যায়। শীতকালীন এই সবজিতে এতখানি ভিটামিন সি থাকে তা জানতেন?

আনারস

আনারসে আছে ব্রোমেলাইন, এটি একটি হজমকারী এনজাইম যা খাবার ভেঙে দিতে সাহায্য করে এবং ফোলাভাব কমায়। ব্রোমেলাইন একটি প্রাকৃতিক প্রদাহ বিরোধী এজেন্ট হিসাবে কাজ করে যা আপনাকে দ্রুত চনমনে হতে সহায়তা করে। একটি আনারসে ৭৮.৯ মিলিগ্রাম ভিটামিন সি থাকে।

ব্রোকলি

ব্রোকলি

ব্রোকলিতে রয়েছে ক্যান্সার প্রতিরোধক বৈশিষ্ট্য। এই ক্রুসিফেরাস সবজিটি ভিটামিন সি এর সমৃদ্ধ উৎস। একটি ব্রোকলিতে ১৩২ মিলিগ্রাম ভিটামিন সি এবং ফাইবার রয়েছে।

আম

আম

আম প্রচুর ভিটামিন সি সমৃদ্ধ। একটি মাঝারি আকারের আমে প্রায় ১২২.৩ মিলিগ্রাম ভিটামিন সি থাকে। তাই আমের মৌসুমে নিয়মিত আম খেতে পারেন। এতে ভিটামিন সি ঘাটতি দূর হবে।

লাল বেল পেপার

লাল বেল পেপার

লাল বেল পেপারে ক্যালোরি কম এবং বিভিন্ন পুষ্টি থাকে প্রচুর। এটি আপনার মেজাজ ভালো রাখতেও সাহায্য করে। ১০০ গ্রাম লাল বেল পেপারে প্রায় ১২৭.৭ মিলিগ্রাম ভিটামিন সি থাকে।

Back to top button