অর্থ-বাণিজ্য

এক রাতের ব্যবধানে কাঁচাবাজারে পণ্যের দাম দ্বিগুণ

নিজস্ব প্রতিবেদক: দেশের বিভিন্নস্থানে রমজান শরীফ মাস শুরুর একদিন আগেই বেগুন, শশা, কাঁচামরিচ ও লেবুসহ বেশ কিছু নিত্য পণ্যের দাম দ্বিগুণের বেশি বেড়েছে। এতে বিপাকে পড়েছেন নিন্ম আয়ের মানুষ। সংযমের মাস রমজানে পণ্যের দাম কমানোর দাবি জানিয়েছেন তারা।

সরেজমিন বিভিন্ন কাঁচাবাজার ঘুরে দেখা গেছে সব দোকানেই পণ্যের যথেষ্ট সরবরাহ রয়েছে। তারপরেও এক রাতের ব্যবধানে পণ্যের দাম বেড়েছে দ্বিগুণের বেশি। একদিন আগেও যে বেগুন ১৫ থেকে ২০ টাকা কেজি বিক্রি হয়েছে, এখন তা বেড়ে ৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। একইভাবে শশা ২০ টাকা কেজি বিক্রি হলেও, তা বেড়ে হয়েছে ৪০ টাকা। কাঁচামরিচ ৩০ টাকা কেজি বিক্রি হলেও এখন তার দর ৫০ টাকা। এছাড়া প্রতি হালি লেবু বিক্রি হতো ১৫-২০ টাকায়, এখন দাম ৩০ টাকা। তবে বাজারে অন্যান্য পণ্যের দাম আগের মতো রয়েছে।

ক্রেতা ইসরাফিল হোসেন বলেন, আমি বাসায় নিয়মিত লেবু খাই। একদিন আগেও বাজার থেকে লেবু কিনলাম ১৫-২০ টাকা হালি দরে। আজ তা ৩০ টাকায় নিতে হচ্ছে। একদিনের ব্যবধানে এমন কি হলো যে লেবুর দাম দ্বিগুণ হবে? এটা আর কিছুনা, অতি মুনাফালোভী ব্যবসায়ীরা এর জন্য দায়ী।
আরেক ক্রেতা মাহবুব হোসেন বলেন, কয়েকদিন ধরেই বাজারে বেগুন, শসা ও কাঁচামরিচের দাম অনেকটা কম ছিল। তবে আগামীকাল রমজান শুরু হচ্ছে, এ কারণে দাম দ্বিগুণের বেশি বাড়িয়ে দেওয়া হয়েছে। যে বেগুন ১৫-২০টাকা ছিল তা বেড়ে ৪০ হয়েছে টাকা। শশা ২০ টাকা থেকে বেড়ে ৪০ টাকায় ও কাঁচামরিচ ৩০ থেকে বেড়ে ৫০ টাকায় বিক্রি হচ্ছে। রমজান শুরু না হতেই এভাবে পণ্যের দাম বাড়লে আমাদের মতো সাধারণ মানুষ টিকবে কীভাবে, প্রশন রাখেন তিনি।

Back to top button