শিক্ষা

সাত কলেজে ভর্তিতে বাড়ছে না আসন

নিউজ ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সাত কলেজে চলতি বছর ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে ভর্তিতে কোনো আসন বাড়ানো হচ্ছে না। গত বছরের মতো (২০২১-২২ শিক্ষাবর্ষ) সংখ্যক আসন হিসেবেই ভর্তি কার্যক্রম শেষ হবে।

মঙ্গলবার (২১ মার্চ) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন ইডেন মহিলা কলেজের অধ্যক্ষ ও সাত কলেজের সমন্বয়ক অধ্যাপক সুপ্রিয়া ভট্টাচার্য।

অধ্যাপক সুপ্রিয়া ভট্টাচার্য বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজে ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার বিষয়ে বিশ্ববিদ্যালয়ে উপাচার্যসহ বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সেখানে ভর্তি পরীক্ষার প্রাথমিক রূপরেখা আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে আগের বছরের তুলনায় আসন বানানোর ব্যাপারে কোনো সিদ্ধান্ত হয়নি।

তিনি বলেন, সাত কলেজের অবকাঠামোগত সংকট, শ্রেণিকক্ষের সংখ্যা ও ধারণক্ষমতার বিষয়টি মাথায় রেখেই অতিরিক্ত আসনের ব্যাপারে চিন্তা করা হয়নি। আমরা চাই সাত কলেজে ভর্তি হওয়া শিক্ষার্থীরা গুণগতমান বজায় রেখেই স্নাতক সম্পন্ন করুক। তাই ধারণক্ষমতার অতিরিক্ত নয় বরং স্বাভাবিকতা বজায় রেখেই নতুন শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তি করা হবে যেন শিক্ষার গুণগতমান বজায় থাকে।

সাতটি কলেজে নতুন বিভাগ খোলার প্রক্রিয়া সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, কলেজভিত্তিক বিভাগ পরিচালনার সক্ষমতা যাচাই-বাছাইয়ের পর নতুন বিভাগ খোলার আবেদন ঢাকা বিশ্ববিদ্যালয়ের জমা দেওয়া হয়েছে। এক্ষেত্রে বর্তমান সময়ের আলোকে চাহিদা রয়েছে এবং বিভাগের প্রস্তাবনার দেওয়া হয়েছে।

তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিবেচনা করে তাদের সিদ্ধান্ত জানাবেন। তবে এ বছর (২০২২-২৩ শিক্ষাবর্ষ) ভর্তি হওয়া শিক্ষার্থীরা নতুন বিভাগের সুবিধা পাবেন না। আশা করছি পরবর্তী শিক্ষাবর্ষ থেকে আমরা নতুন বিভাগের কার্যক্রম সীমিত পরিসরে হলেও চালু করতে পারবো।

এর আগে গত বৃহস্পতিবার (১৬ মার্চ) ঢাবির উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে ভর্তি পরীক্ষা কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। সভার সিদ্ধান্ত অনুযায়ী, সাত কলেজের কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ১৬ জুন (শুক্রবার), বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ১৭ জুন (শনিবার) এবং ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা ২৪ জুন (শনিবার) অনুষ্ঠিত হবে। এই তিন ইউনিটের পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

Back to top button