পার্বত্য চট্রগ্রাম

ইউপিডিএফের ডাকে রাঙামাটিতে অবরোধ চলছে

অবরোধ

রাঙামাটির লংগদু উপজেলায় যুবলীগ নেতা নুরুল ইসলাম নয়ন হত্যার জের ধরে পাহাড়িদের বাড়িঘরে অগ্নিসংযোগের ঘটনার প্রতিবাদে আজ সোমবার রাঙামাটিতে আধাবেলা সড়ক ও নৌপথ অবরোধ চলছে।
পূর্ণ স্বায়ত্তশাসনের দাবিতে আন্দোলনরত পাহাড়িদের সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) এর ডাকে এই অবরোধ চলছে। অবরোধের কারণে রাঙামাটি শহরের জীবনযাত্রা স্বাভাবিক থাকলেও শহর থেকে দূরপাল্লার কোনো বাস বা লঞ্চ ছেড়ে যায়নি। শহরের বিভিন্ন স্থানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।
রাঙামাটি শহরে সংগঠনটির কার্যক্রম না থাকায় কোনো পিকেটিং চোখে না পড়লেও সংগঠনটির নিয়ন্ত্রিত এলাকা নানিয়ারচর উপজেলায় পিকেটিং এর খবর পাওয়া গেছে।
অবরোধ শুরুর প্রাক্কালে শহরের শালবাগান এলাকায় চট্টগ্রাম থেকে রাঙামাটি গামী ট্রাকে উচু পাহাড় থেকে গুলিবর্ষণ করেছে অবরোধ সমর্থকরা। তবে এতে ট্রাকের কোনো ক্ষতি হয়নি।
সকাল ৫টা থেকে বেলা ১২টা অবধি এই অবরোধের ডাক দিয়েছিল ইউপিডিএফ। প্রসঙ্গত, গত বৃহস্পতিবার লংগদু সদর ইউনিয়ন যুবলীগের সাংগঠনিক সম্পাদক নুরুল ইসলাম নয়নের লাশ দীঘিনালা উপজেলার চারমাইল এলাকা থেকে উদ্ধার করা হয়।
এই হত্যার জন্য পাহাড়ি সশস্ত্র সংগঠনগুলোকে দায়ী করে শুক্রবার সকালে লংগদুতে বিক্ষোভ মিছিল বের করে কয়েক হাজার বাঙালি।
এই মিছিল থেকেই তিনটিলা, বাইট্টাপাড়া এবং মানিকজোরছড়া এলাকায় শতাধিক পাহাড়ির বাড়িঘরে আগুন দেওয়া হয় বলে অভিযোগ পাহাড়িদের।

Back to top button