পার্বত্য চট্রগ্রাম

দীঘিনালা ডিগ্রি কলেজে পাহাড়ি বাঙ্গালী সংঘর্ষ: অধ্যক্ষসহ ১২জন আহত, চারদিন কলেজ বন্ধ ঘোষণা

Image result for দীঘিনালা

দীঘিনালা ডিগ্রি কলেজে ব্যাগের সঙ্গে ধাক্কা খাওয়ার ঘটনায় পাহাড়ি-বাঙ্গালী ছাত্রদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এঘটনায় কলেজের অধ্যক্ষসহ ১২ জন আহত হয়েছে। ঘটনাটি ঘটেছে রবিবার দীঘিনালা ডিগ্রি কলেজে। পরে ঘটনাস্থলে সেনাবাহিনী ও পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এঘটনায় দীঘিনালা ডিগ্রি কলেজ চার দিনের বন্ধ রাখার ঘোষণা দেয়া হয়েছে।
জানা যায়, দীঘিনালা ডিগ্রি কলেজে সিঁড়ি বেয়ে উপরে উঠার সময় একাদশ শ্রেণির ছাত্র মো. ইব্রাহিমের ব্যাগের সঙ্গে ধাক্কা লাগে স্নাতক শ্রেনির ছাত্র মৃণাল চাকমার। এতে মৃণাল চাকমা ক্ষিপ্ত হয়ে মো. ইব্রাহিমকে মারধর করে। এ ঘটনাকে কেন্দ্র করে কলেজের বাঙ্গালী ছাত্র এবং পাহাড়ি ছাত্রদের মধ্যে সংঘর্ষ বেধে যায় এবং সাধারণ ছাত্রদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। পরে খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ ও সেনাবাহিনী এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
দুই পক্ষের ইটপাটকেল নিক্ষেপের ঘটনায় কলেজের ছাত্র মো. জাহেদুল ইসলাম, হাতেম আলী, মো. রাসেল, মো. ফজলু, মো. সাইদুল ইসলাম, জেনিথ চাকমা, বিধান চাকমা, জিকু চাকমা, এবং সৈকত চাকমা আহত হন। ঘটনায় সৃষ্ট পরিস্থিতি সামাল দিতে গিয়ে কলেজের অধ্যক্ষ মন্টু বিকাশ চাকমা আহত হন।
বাঙ্গালী ছাত্র পরিষদের সহ সভাপতি মো. মুনসুর আলম হিরা জানান, একসাথে পড়াশুনা করতে গেলে ছোটখাটো ঘটনা হতেই পারে। তার জন্য একটি বইয়ের ব্যাগের ধাক্কার জন্য একজন সিনিয়র ভাই এভাবে জুনিয়র ছাত্রদের উপর আক্রমণ করতে পারে না। আমরা ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি।
এব্যাপারে পাহাড়ি ছাত্র পরিষদের সভাপতি রাজ্যময় চাকমা জানান, কলেজে সৃষ্ট পরিস্থিতি আমরা নিয়ন্ত্রণে আনলেও কয়েকজন বাঙ্গালী ছাত্রের উস্কানিতে পুণরায় ঘটনার সৃষ্টি। প্রকৃত উস্কানিদাতাদের খুঁজে বের করতে হবে।
দীঘিনালা ডিগ্রি কলেজ ছাত্রলীগ সভাপতি মো. রবিউল ইসলাম জানান, আমরা সুষ্ঠু পরিবেশে পড়াশুনা করে যেতে চাই। সম্প্রীতির পরিবেশ যারা বিনষ্ট করতে চায়, তাদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করছি আমরা।
দীঘিনালা স্বাস্থ্য কমপ্লেক্সের উপসহকারী চিকিৎসা কর্মকর্তা মো. রাশেদুল আলম জানান, ঘটনায় ১২ জনকে চিকিৎসা দেয়া হয়েছে। এবং তিনজন ছাত্র চিকিৎসাধীন রয়েছে।
এব্যাপারে দীঘিনালা ডিগ্রি কলেজের অধ্যক্ষ মন্টু বিকাশ চাকমা জানান, সৃষ্ট পরিস্থিতি স্বাভাবিক পর্যায়ে আনতে আগামীকাল থেকে কলেজ চার দিন বন্ধ ঘোষনা করা হয়েছে।
দীঘিনালা থানার অফিসার ইনচার্জ মো. সামসুদ্দিন ভুইয়া ঘটনার সত্যতা স্বীকার করে জানান, একটি ছাত্রের ব্যাগের সাথে ধাক্কা লাগার ঘটনায় কলেজে পাহাড়ি বাঙ্গালী ছাত্রদের মধ্যে সংঘর্ষের ঘটনার সুত্রপাত হয়। পরে পুলিশ ও সেনাবাহিনী গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। এদিকে উদ্ভুত পরিস্থিতি এবং ঘটনা মিমাংসা করার লক্ষে আগামী ৮ আগস্ট সকল ছাত্র সংগঠন এবং রাজনৈতিক দলের নেতৃবৃন্দের সমন্বয়ে একটি সভা আহ্বান করা হয়েছে।

Back to top button