ইয়েমেনে বিমান হামলা: নিহত ৩০


ঢাকা: ইয়েমেনের রাজধানী সানায় একটি মার্কেটে এক বিমান হামলায় কমপক্ষে ৩০ জন নিহত হয়েছে। হামলায় প্রায় ৩০ জন মানুষ আহত হয়েছে। আহতদের স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, রাজধানী সানার উত্তর-পূর্ব অঞ্চলে বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় এই হামলা চালানো হয়। এ অঞ্চলে জোট সমর্থিত অনুগত বাহিনী বিদ্রোহী দমনে তৎপর ছিল। তবে কে বা কারা এই হামলা চালিয়েছে তা এখনো পর্যন্ত নিশ্চিত হওয়া যায়নি।

এদিকে হুতিদের আক্রমণের মুখে গত মাসে রাজধানী ছেড়ে দক্ষিণাঞ্চলীয় এডেন শহরে আশ্রয় নিয়েছিলেন সুন্নিপন্থী প্রেসিডেন্ট আবদুরাব্বাহ মনসুর আল হাদি। কিন্তু হুতিরা এডেনের কাছাকাছি চলে যাওয়ায় গত বুধবার তিনি অজ্ঞাত স্থানে চলে যান।

উল্লেখ্য, ইয়েমেনে শিয়াপন্থী হুতি বিদ্রোহীদের আক্রমণের মুখে বিপর্যস্ত ‘নির্বাচিত বৈধ সরকারকে রক্ষায়’ দেশটিতে সৌদি নেতৃত্বাধীন আরব দেশগুলোর একটি জোট বাহিনী বিমান হামলা চালিয়ে আসছে। হুতিদের বিরুদ্ধে সৌদি আরবের এ হামলাকে স্বাগত জানিয়েছিল প্রেসিডেন্ট হাদির সরকার। এছাড়াও অভিযানের প্রতি সমর্থন দিয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ ইউরোপীয় ও আরবীয় অনেক দেশ।