আন্তর্জাতিক

বিনোদনে বিশাল বিনিয়োগ সৌদিতে

Image result for সৌদি আরব

বিনোদন খাতে আগামী দশকে ৬ হাজার ৪০০ কোটি মার্কিন ডলারের বিশাল বিনিয়োগের ঘোষণা দিয়েছে রক্ষণশীল সৌদি আরব। যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে দেশটিতে ব্যাপক সামাজিক ও অর্থনৈতিক সংস্কার চলছে। এর অংশ হিসেবে বিনোদন খাত চাঙ্গা করতে এই বিনিয়োগ করা হচ্ছে বলে বৃহস্পতিবার দেশটির সরকারি এক কর্মকর্তা জানিয়েছেন।

সৌদি আরবের সাধারণ বিনোদন কর্তৃপক্ষের প্রধান আহমাদ বিন আকিল আল-খাতিব বলেছেন, ‘সরকারি ও বেসরকারি উভয় খাত থেকে বিনিয়োগের এ অর্থ আসবে।’

চলতি সপ্তাহের শুরুর দিকে সৌদি বিনোদন কর্তৃপক্ষ জানায়, ২০১৮ সালে দেশজুড়ে ৫ হাজারের বেশি অনুষ্ঠান করার পরিকল্পনা নেয়া হয়েছে।

আকিল আল-খাতিব বলেন, ‘আমরা ইতোমধ্যে অবকাঠামো নির্মাণ করছি।’ এছাড়া একটি অপেরা হাউস নির্মাণের জন্য স্থান নির্ধারণ করা হয়েছে বলেও জানান তিনি।

তিনি বলেন, ‘সৃষ্টিকর্তা চাইলে, ২০২০ সালের মধ্যে পরিবর্তন দেখতে পাবেন।’

সম্প্রতি রক্ষণশীল সৌদি আরবের বেশ কয়েকটি শহরে একাধিক কনসার্ট, স্থানীয় জনপ্রিয় সাংস্কৃতিক অনুষ্ঠান ‘কমিক কন’ ও নারী-পুরুষের অংশগ্রহণে জাতীয় দিবসের উদযাপন করা হয়। প্রথমবারের মতো দেশটিতে সংগীতের তালে তালে লোকজনকে রাস্তায় নাচতেও দেখা যায়।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে রক্ষণশীল সৌদি আরব আধুনিক রাষ্ট্র হওয়ার লক্ষ্যে ‘ভিশন ২০৩০’ হাতে নিয়েছে। সৌদি এই যুবরাজের ব্যাপক সামাজিক, সাংস্কৃতিক ও অর্থনৈতিক সংস্কারের অংশ হিসেবে বদলের হাওয়া বইছে এবার বিনোদন খাতে।

 

সূত্র : এএফপি।

Related Articles

Back to top button
Close