অর্থ-বাণিজ্য

দুই চিনিকল থেকে উৎপাদন লক্ষ্যমাত্রা ৩২ হাজার টন

suger
৩২ হাজার টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে আগামী ২৮ অক্টোবর শুক্রবার নাটোর চিনিকল ও নর্থ বেঙ্গল চিনিকলের আখ মাড়াই কার্যক্রম শুরু হতে যাচ্ছে। লক্ষ্যে পৌঁছতে চিনিকল দু’টি চার লাখ ১০ হাজার টন আখ মাড়াই লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

নাটোর চিনিকল সূত্রে জানা যায়, চলতি মৌসুমে এক লাখ ৬০ হাজার টন আখ মাড়াই করে ১২ হাজার টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ২৮ অক্টোবর উদ্বোধনের পর ১০৭ দিবস মাড়াই কার্যক্রম চলবে। আখ থেকে চিনি আহরণের হার নির্ধারণ করা হয়েছে ৭.৫ শতাংশ। মিলগেট ছাড়াও চিনিকলের ৫১টি কেন্দ্রে কৃষকদের কাছ থেকে ১১০ টাকা মণ দরে আখ ক্রয় করা হবে।

আখ সংকটের কারণে গত মৌসুমে চিনিকলটি এক লাখ ৭ হাজার টন আখ মাড়াই করে মাত্র ৭ হাজার ৪৪ টন চিনি উৎপাদন করতে সক্ষম হয়েছিল। কৃষকদের আখ চাষে সহযোগিতার লক্ষ্যে চলতি মৌসুমে নাটোর চিনিকল এলাকার প্রায় ৫ হাজার আখ চাষিকে সাড়ে ছয় কোটি টাকার বীজ, সার ও সেচ খাতে ঋণ প্রদান করেছে। চিনিকল এলাকায় জমিতে বর্তমানে দুই লাখ ৫০ হাজার টন আখ রয়েছে।

উৎপাদিত আখের বেশির ভাগ চিনিকলে যাবে। এর বাইরে বীজ হিসেবে ব্যবহার ছাড়াও উৎপাদিত আখের একটি অংশ গুড় উৎপাদনে ব্যবহার করা হয়। গুড় উৎপাদনে ব্যবহৃত অবৈধ পাওয়ার ক্রাশার বন্ধে প্রশাসনের সহযোগিতায় ইতোমধ্যে দুইটি অভিযান পরিচালনা করে ৩১টি পাওয়ার ক্রাশার জব্দ করা ছাড়াও ভ্রাম্যমান আদালত অভিযুক্তদের কাছ থেকে জরিমানা আদায় ও কারাদণ্ড প্রদান করা হয়েছে।

বর্তমানে এলাকায় বিদ্যমান ৯০টি পাওয়ার ক্রাশার বন্ধে অভিযান অব্যাহত থাকার কথা জানিয়েছেন চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মোঃ শহিদুল্লাহ। তিনি আরো বলেন, ভ্রাম্যমান আদালত পরিচালনার মাধ্যমে গুড় উৎপাদন সীমিত রাখা সম্ভব হবে। আখের জমির জলাবদ্ধতা প্রতিবন্ধকতা তৈরি না করলে চলতি মৌসুমে নাটোর চিনিকলের উৎপাদন লক্ষ্যমাত্রা পূরণ হবে।

অন্যদিকে নর্থ বেঙ্গল চিনিকল সুত্রে জানা যায়, ১৪৩ মাড়াই দিবসে দুই লাখ ৫০ হাজার টন আখ মাড়াই করে ২০ হাজার টন চিনি উৎপাদনে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আখ থেকে চিনি আহরণের হার ৮.২৫ শতাংশ। নর্থ বেঙ্গল চিনিকল এলাকার প্রায় ৭ হাজার কৃষককে ৭ কোটি টাকার ইক্ষু ঋণ প্রদান করা হয়েছে। চিনিকলের ১২ হাজার একর জমির আখসহ এলাকায় মোট আখের উৎপাদন হয়েছে ৩ লাখ টন।

চিনিকল এলাকায় কোন পাওয়ার ক্রাশার কার্যক্রম পরিচালনা করছে না বলে জানিয়েছেন চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মোঃ আব্দুল আজিজ। গত মৌসুমে চিনিকলটি ১ লাখ ৬৮ হাজার টন আখ মাড়াই করে ১০ হাজার ৬৩৫ টন চিনি উৎপাদন করে লক্ষ্যমাত্রা পূরণে ব্যর্থ হলেও চলতি মৌসুমে চিনিকলটি লক্ষ্যমাত্রা পূরণে সক্ষম হবে বলে আশা প্রকাশ করেছেন চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button