আন্তর্জাতিক

চীনের আকাশসীমা ঘেঁষে মার্কিন বোমারু বিমানের মহড়া

আন্তর্জাতিক ডেস্ক :
দক্ষিণ চীন সাগরের বিতর্কিত জলসীমায় পৃথক দুটি ‘মিশনে’ একজোড়া কৌশলগত বি-৫২ বোমারু বিমান পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। বাণিজ্য যুদ্ধের এই দুই প্রতিপক্ষের মধ্যে উত্তেজনা এখন এমনিতেই চরমে। ঠিক এমন সময়ে চীনের আকাশসীমা ঘেঁষে মার্কিন বোমারু বিমানের মহড়া সেই উত্তেজনায় নতুন মাত্রা যোগ করল।

মার্কিন বিমানবাহিনীর বি-৫২এইচ নামের এই বোমারু বিমান অনেক দূর থেকে লক্ষ্যবস্তুতে বোমা হামলা করতে সক্ষম। যুক্তরাষ্ট্রের বিমানবাহিনীর প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের কমান্ড এক বিবৃতিতে জানিয়েছে, ‘বোমারু বিমান দুটি রুটিন মহড়ার অংশ হিসেবে দক্ষিণ চীন সাগরের আকাশসীমায় পাঠানো হয়েছে। বিমান দুটির একটি প্রশিক্ষণ মিশনে আর একটি জাপান উপকূলে দেশটির বিমানবাহিনীর সঙ্গে যৌথ মহড়ায় অংশ নেয়।’
প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মার্কিন বিমানবাহিনীর কমান্ডের এই মহড়া চালানো হয় কথিত বোমারু বিমানের উপস্থিতিতে মার্কিন বিমানবাহিনী যে বিশ্বের যেকোনো হামলা ঠেকানোর সক্ষমতা রাখে সে সংক্রান্ত মিশনে। চীন যুক্তরাষ্ট্রের এমন মহড়াকে স্পষ্টতই ওই অঞ্চলে দেশটির সার্বভৌমত্বের প্রতি চ্যালেঞ্জ হিসেবে অভিহিত করেছে।

দক্ষিণ চীন সাগরের আকাশসীমায় মার্কিন বোমারু বিমানরে মহড়া দেশ দুটির মধ্যে উত্তেজনায় নতুন মাত্রা যোগ করল। তাছাড়া দীর্ঘদিন ধরে বেইজিং-ওয়াশিংটনের মধ্যে চলা বাণিজ্য যুদ্ধ নিয়ে সম্প্রতি যে আলোচনা শুরু হয়েছে তার চূড়ান্ত কোনো সিদ্ধান্তে উপনীত হতে পারেনি কোনো দেশ। তার মধ্যেই এই মহড়া চালালো যুক্তরাষ্ট্র।

উল্লেখ্য, দক্ষিণ চীন সাগর নিয়ে প্রায় মুখোমুখি অবস্থানে যায় বিশ্বের অন্যতম দুই পরাশক্তি যুক্তরাষ্ট্র ও চীন। চীনের হুঁশিয়ারি উপেক্ষা করে ওই এলাকায় মার্কিন রণতরি ইউএসএস কার্ল ভিনসন ও অন্যান্য সহযোগী যুদ্ধজাহাজের টহলের খবরও পাওয়া যায় মাঝে মাঝে। তবে মার্কিন বোমারু বিমানের এমন মহড়ায় এখনো কোনো আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানায়নি চীন।

Back to top button