আন্তর্জাতিক

ইরানের তেলের ট্যাঙ্কারে হামলা

আন্তর্জাতিক ডেস্ক :  সৌদির বন্দর নগরী জেদ্দায় ইরানের একটি তেলের ট্যাঙ্কারে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। শুক্রবার ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যমে এ তথ্য জানানো হয়েছে। বিশেষজ্ঞরা ধারণা করছেন যে, এটি একটি সন্ত্রাসী হামলা।

ন্যাশনাল ইরানিয়ান অয়েল কোম্পানির ওই তেলের ট্যাঙ্কারটিতে বিস্ফোরণের ঘটনায় এটি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ট্যাঙ্কারটি লিক হয়ে লোহিত সাগরে তেল ছড়িয়ে পড়ছে। জেদ্দা থেকে ৬০ মাইল দূরে ওই দুর্ঘটনা ঘটেছে। একটি বেনামী সূত্র ইরানের স্টুডেন্টস নিউজ এজেন্সি ইসনাকে এ তথ্য জানিয়েছে।

ওই সূত্রটি ইসনাকে বলেছে, বিশেষজ্ঞদের ধারণা ওই তেলের ট্যাঙ্কারে সন্ত্রাসী হামলা চালানো হয়েছে। অপরদিকে ইরানের রেভল্যুশনারি গার্ডের সঙ্গে ঘনিষ্ঠ ন্যুর নিউজ এজেন্সি বলছে, হামলার ঘটনায় তেল ট্যাঙ্কারের ক্র সদস্যরা সবাই নিরাপদেই আছেন।

গত ১৪ সেপ্টেম্বর সৌদির দু’টি তেলের ট্যাঙ্কারে হামলার ঘটনায় ইয়েমেনের হুতি বিদ্রোহীরা দায় স্বীকার করলেও প্রথম থেকে ইরানকেই দায়ী করে আসছে সৌদি এবং যুক্তরাষ্ট্র। যদিও ওই হামলার দায় পুরোপুরি অস্বীকার করে আসছে তেহরান। ওই হামলার পর থেকেই সৌদি এবং ইরানের মধ্যে নতুন করে উত্তেজনা শুরু হয়েছে। দুই তেলক্ষেত্রে হামলার ঘটনায় সৌদির তেল উৎপাদন কমে গেছে। ফলে বিশ্ববাজারে তেলের দাম বৃদ্ধি পেয়েছে।

Related Articles

Back to top button
Close