জাতীয়

কুমিল্লা নামেই বিভাগ দাবি

“অন্যান্য বিভাগের মতই কুমিল্লার নামেই ‘কুমিল্লা বিভাগ’ হতে হবে। অন্যথায় বৃহত্তর কুমিল্লার জনগণ তা মেনে নেবে না। প্রয়োজনে তীব্র আন্দোলনের মাধ্যমে ইতিহাস-ঐতিহ্যের কুমিল্লাকে কুমিল্লার নামসহ রক্ষা করা হবে।”

মঙ্গলবার কুমিল্লা নাগরিক ঐক্য পরিষদের যুগ্ম আহ্বায়ক রফিকুল ইসলাম রাকিবের স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়।


এতে আরো বলা হয়, আগামী ২৫ ফেব্রুয়ারি সকাল সাড়ে ১০টায় জাতীয় প্রেস ক্লাব চত্বরে ‘কুমিল্লা বিভাগ’ বাস্তবায়নের দাবিতে মানববন্ধন করার কর্মসূচি গ্রহণ করেছে সংগঠটি।

কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য মুক্তিযোদ্ধা হাজী আ ক ম বাহাউদ্দিন বাহার প্রেস বিজ্ঞপ্তিতে বলেন, “অন্যান্য বিভাগের মতোই কুমিল্লার নাম দিয়েই ‘কুমিল্লার বিভাগ’ হবে। এটা কুমিল্লাবাসীর স্বপ্ন। কুমিল্লার জনগণ কুমিল্লার নামেই বিভাগ চায়। আর তাই যত দ্রুত সম্ভব কুমিল্লার নামেই কুমিল্লা বিভাগ বাস্তবায়ন করা উচিৎ।”

কুমিল্লা নাগরিক ঐক্য পরিষদের আহ্বায়ক কবীর চৌধুরী তন্ময় জানান, হঠাৎ কুমিল্লার নাম পরিবর্তন আসছে কেন এটা আমার বোধগম্য নয়। নাম পরিবর্তনের সংস্কৃতি তো আওয়ামী লীগের নয়।

যেখানে সর্বশেষ ঘোষিত বিভাগও ময়মনসিংহের নামেই হয়েছিল সেখানে কুমিল্লার নাম হঠাৎ পরিবর্তন করে ময়নামতি করা হলে বৃহত্তর কুমিল্লার নাগরিকের মাঝে নেতিবাচক প্রভাব ফেলবে। এটা করা উচিৎ হবে না।

তিনি আরো বলেন, “বৃহত্তর কুমিল্লার ইতিহাস-ঐতিহ্য ও জনগণের কথা চিন্তা করে আমরা আশা করবো, এই ধরনের নাম পরিবর্তের ‘অপসংস্কৃতি’ থেকে বেড়িয়ে এসে কুমিল্লার নামেই কুমিল্লার বিভাগ বাস্তবায়ন করতে যথাযথ নিদের্শ প্রদান করবেন বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা

Back to top button