তথ্যপ্রযুক্তিবিজ্ঞান-প্রযুক্তি

কয়েক হাজার নিষিদ্ধ ভিডিও ব্লক করতে চলেছে ইউটিউব

প্রযুক্তি ডেস্ক : সারাবিশ্বে স্যোশাল মিডিয়ার মধ্যে ইউটিউব অন্যতম। এর মাধ্যমে মুহূর্তে পৃথিবীর এক প্রান্ত থেকে অন্য প্রান্তে পৌঁছে যাচ্ছে ছবি-ভিডিও। আর এই সামাজিক যোগাযোগ মাধ্যমগুলিকে হাতিয়ার করেই সমাজে বিদ্বেষ ছড়াচ্ছে বিচ্ছিন্নতাবাদীরা। পাশ্ববর্তী দেশ ভারতে সন্ত্রাসবাদীদের পছন্দের সামাজিক যোগাযোগ মাধ্যমের মধ্যে উপরের সারিতে রয়েছে ইউটিউব। উগ্রপন্থা ও বিদ্বেষ বন্ধ করতে নতুন নিয়মাবলী তৈরি করেছে ইউটিউব। এতে মানুষে মানুষে বিভেদ সৃষ্টি করে এমন সমস্ত ভিডিও নিষিদ্ধ করা হবে বলে বুধবার এক ব্লগ পোস্টে ইউটিউব কর্তৃপক্ষ জানিয়েছে।

সন্ত্রাসবাদীদের পছন্দের সামাজিক যোগাযোগ মাধ্যমের মধ্যে উপরের সারিতে রয়েছে ইউটিউব। কারণ, ইউটিউবে অতি সহজেই পৌঁছে দেওয়া যায়ভিডিও  বার্তা। এবার সেই কাজটি আটকে দিতে উদ্যোগ নিচ্ছে ইউটিউব কর্তৃপক্ষ। নেওয়া হচ্ছে একাধিক পদক্ষেপ।

এ বিষয়ে ইউটিউব জানিয়েছে, তাদের সাইট থেকে সমস্ত বিদ্বেষমূলক বা হিংসাত্মক ভিডিও সরিয়ে দেওয়া হবে। যে সমস্ত চ্যানেল এই ভিডিওগুলি ছড়ায় সেগুলিকেও বন্ধ করার পরিকল্পনা করেছে ইউটিউব কর্তৃপক্ষ। গুগলের মালিকানাধীন সংস্থাটি জানাচ্ছে, ‘বিদ্বেষ, হয়রানি, বৈষম্য ও হিংসা উসকে দেওয়ার জন্য আমাদের প্ল্যাটফর্মের ব্যবহার বন্ধ করা আমাদের দায়িত্ব।’

গুগল এর নেতৃত্বাধীন সোশ্যাল মিডিয়া ওয়েবসাইটটির কর্তৃপক্ষ জানিয়েছে, উগ্রপন্থা বা বিদ্বেষ ছড়াতে পারে এমন কয়েক হাজার ভিডিও ও চ্যানেল সরিয়ে নেওয়ার চিন্তা ভাবনা করছে সংস্থাটি। এই লক্ষ্যে ইতিমধ্যেই শুরু হয়েছে কাজ।

Related Articles

Back to top button
Close