শেয়ারবাজার

দেশিদের শেয়ার বিক্রির চাপ

Image result for দেশের শেয়ার বিক্রির চাপ

প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) চলতি বছরের মার্চ মাসজুড়ে বিদেশি বিনিয়োগকারীদের শেয়ার বিক্রির চাপ ছিল। ফলে মাসটিতে বিদেশিরা যে পরিমাণ শেয়ার ক্রয় করেছে, বিক্রির পরিমাণ দাঁড়িয়েছে তার থেকে বেশি।

আর বিক্রির চাপ বাড়ানোর কারণে মাসটিতে বিদেশি বিনিয়োগকারীদের মোট লেনদেনের পরিমাণ বেড়েছে। বিদেশি বিনিয়োগকারীদের শেয়ার লেনদেন নিয়ে ডিএসইর তৈরি করা হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, এপ্রিলে বিদেশি বিনিয়োগকারীরা শেয়ার ক্রয় করেছে ৫০৩ কোটি ২ লাখ ৬৩ হাজার টাকা। এর বিপরীতে বিক্রি করেছে ৫২৭ কোটি ৭১ লাখ ৮৭ হাজার টাকা। অর্থাৎ ক্রয় থেকে বিক্রি বেশি হয়েছে ২৪ কোটি ৬৯ লাখ ২৪ হাজার টাকা।

এদিকে আগের মাস মার্চে বিদেশি বিনিয়োগকারীরা ৪৫৫ কোটি ৯৬ লাখ ৮২ হাজার টাকার শেয়ার ক্রয় করে। এর বিপরীতে বিক্রি করে ২৯৯ কোটি ২৬ লাখ ৫০ হাজার টাকার। অর্থাৎ বিক্রির থেকে ক্রয় বেশি হয় ১৫৬ কোটি ৭০ লাখ ৩২ হাজার টাকা।

ডিএসইর তথ্য অনুযায়ী, মার্চের তুলনায় ফেব্রুয়ারিতে বিদেশিদের শেয়ার বিক্রি বেড়েছে ২২৮ কোটি ৪৫ লাখ ৩৭ হাজার টাকা। আর ক্রয় বেড়েছে ৪৭ কোটি ৫ লাখ ৮০ হাজার টাকা। শেয়ার বিক্রি ও ক্রয় উভয় বাড়ার কারণে বিদেশিদের মোট লেনদেনের পরিমাণও বেড়েছে। এপ্রিলে বিদেশিরা ১ হাজার ৩০ কোটি ৭৪ লাখ ৫১ হাজার টাকার শেয়ার লেনদেন করেছে। আগের মাস মার্চে লেনদেন করে ৭৫৫ কোটি ২৩ লাখ ৩৩ হাজার টাকা।

জাগোনিউজ

Back to top button