বিবিধ

ব্লিচ ছাড়াই লেবু দিয়েই কাপড় সাদা করবেন যেভাবে

লাইফষ্টাইল ডেস্ক : প্রত্যেকেই চায় যে তাদের পোশাক ধবধবে পরিষ্কার থাকুক। অনেকে কাপড়কে ঝকঝকে সাদা করতে ব্লিচ ব্যবহার করে থাকেন এবং এটি হলো একটি প্রচলিত উপায়। কিন্তু এ কাজটি করতে ব্লিচই একমাত্র বা সেরা উপায় নয়। জেনে রাখা ভালো যে, আপনার স্বাস্থ্য ও পরিবেশের জন্য ব্লিচ ক্ষতিকর হতে পারে।

কেন ব্লিচ ভালো উপায় নয়?
এটি বিপজ্জনক হতে পারে। কখনো কখনো কৌতুহলী শিশুরা ব্লিচ ছিটাতে পারে অথবা পানও করে ফেলতে পারে, যা স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি করতে পারে। ব্লিচ অন্যান্য পদার্থের সঙ্গে মিশে টক্সিক ফিউম বা বিষাক্ত গ্যাস সৃষ্টি করতে পারে। অনিয়ন্ত্রিত ও অসতর্কিত ব্লিচের ব্যবহার আপনার জন্য সমস্যার কারণ হতে পারে। ইউরোপিয়ান গবেষকদের দ্বারা পরিচালিত ২০১৫ সালের একটি গবেষণায় পাওয়া যায়, ঘরে ব্লিচ রাখার কারণে শিশুদের মধ্যে অসুস্থতার হার বৃদ্ধি পেয়েছিল, যেমন- টনসিলাইটিস বা টনসিলের প্রদাহ, ফ্লু এবং শ্বাসপ্রশ্বাসের সমস্যা। এছাড়া কাপড় থেকে ব্লিচ ধুয়ে ফেলার পর তা পরিবেশে দীর্ঘদিন ধরে থেকে যায়।

কিন্তু ব্লিচ ছাড়াও সাদা কাপড়ের দাগ দূর করা যায় এবং বিকল্প অবিশ্বাস্য পরিষ্কারক উপাদানটি হলো লেবুর রস! লেবুর রস হলো প্রাকৃতিক ও পরিবেশবান্ধব সাদাকারক। ঘরের আরো অনেক কিছু পরিষ্কার করতে সম্ভাব্য ক্ষতিকারক কেমিক্যালের পরিবর্তে লেবুর রস ব্যবহার করা যায়। প্রকৃতপক্ষে, চামড়ার জিনিস পরিষ্কার করতেও লেবুর রস বিশেষভাবে চমৎকার।

* লেবুর রস কিভাবে সাদা করে?
লেবুর রসে উচ্চমাত্রায় সাইট্রিক অ্যাসিড থাকে। এই অ্যাসিডের এনজাইম আপনার কাপড়কে প্রাকৃতিকভাবে ঢিলা করতে ও দাগ দূর করতে দাগের সঙ্গে বিক্রিয়া করে এবং কাপড়কে ঝকঝকে সাদা করে তোলে। লেবুর রসের প্রতিক্রিয়া আপনার ত্বক, চুল ও দাঁতের ওপরও কাজ করে, তাই ক্ষতি এড়াতে সতর্কতার সঙ্গে লেবুর রস ব্যবহার করা উচিৎ। সাদা কাপড় পরিষ্কারের জন্য সেরা পরিষ্কারক হলো লেবুর রস, কিন্তু রঙিন কাপড়ের জন্য এটি উপযুক্ত নয়- কারণ লেবুর রস রঙিন কাপড়কে দ্রুত বিবর্ণ করে তোলে।

* কাপড় হাতে ধোয়ার ক্ষেত্রে লেবুর রস যেভাবে ব্যবহার করবেন
দুই কাপ লেবুর রসের সঙ্গে এককাপ লবণ মেশান। এ দ্রবণে যে কাপড়টিকে পরিষ্কার করতে হবে তা ভেজান, তারপর ভালোভাবে ধুয়ে রোদে শুকাতে দিন। সূর্যালোকও প্রাকৃতিক সাদাকারক হিসেবে কাজ করে।

* কাপড় ওয়াশিং মেশিনে ধোয়ার ক্ষেত্রে লেবুর রস যেভাবে ব্যবহার করবেন
ওয়াশিং মেশিনেও ব্লিচ ছাড়া লেবুর রস ব্যবহারে কাপড়কে সাদা করা সহজ। আপনার ডিটারজেন্টের সঙ্গে শুধু এককাপ লেবুস রস যোগ করুন এবং সচরাচরের মতো ওয়াশ করুন। এবার কাপড়কে রোদে শুকাতে দিন, কারণ সূর্যালোক সাদাকরণ প্রতিক্রিয়া বৃদ্ধি করে।

সাদা কাপড় পরিষ্কারের ক্ষেত্রে ব্লিচের পরিবর্তে লেবুর রসের ব্যবহার আপনার স্বাস্থ্য সমস্যা সম্পর্কিত উদ্বেগ হ্রাস করবে, কারণ এটি স্বাস্থ্য ও পরিবেশের ক্ষতি করে না।

Related Articles

Back to top button
Close