বিজ্ঞান-প্রযুক্তি

ডট বিডি ও ডট বাংলা ডোমেইন একই হারে নিবন্ধন করার সিদ্ধান্ত

Image result for ডট বিডি ও ডট বাংলা ডোমেইন একই হারে নিবন্ধন করার সিদ্ধান্ত

ঢাকা: বাংলাদেশে ডট বিডি ও ডট বাংলা ডোমেইন একই হারে নিবন্ধন করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল)।

বিটিসিএলের পরিচালক (জনসংযোগ ও প্রকাশনা) মীর মোহাম্মদ মোরশেদ জানিয়েছেন, আগে এলে আগে পাবেন ভিত্তিতে ডোমেইন বরাদ্দ বা নিবন্ধন করা হবে। সব ডোমেইন একই রেটে বাৎসরিক ৮০০ টাকা ফি-তে দেওয়া হবে।

আগে প্রিমিয়াম ক্যাটাগরির জন্য বার্ষিক ফি ছিলো যথাক্রমে ৫ হাজার, ১৫ হাজার এবং ২৫ হাজার টাকা; যা কমিয়ে বর্তমানে সমহারে মাত্র ৮০০ টাকা করা হয়েছে। এছাড়া অনলাইনে ডোমেইনের জন্য আবেদন, বরাদ্দ ও পেমেন্টের ব্যবস্থা রয়েছে।

আগ্রহী গ্রাহকদেরকে অনলাইনে রেজিস্ট্রেশনের জন্য বিটিসিএলের ওয়েবসাইট বিটিসিএল.বাংলা অথবা www.btcl.com.bd তে ভিজিট করতে অনুরোধ করা হয়েছে।

পশ্চিমবঙ্গ এবং সিয়েরালিওনকে পেছনে ফেলে ২০১৬ সালের ৫ অক্টোবর ডট বাংলা ডোমেইন চালু করার অনুমতি পায় বাংলাদেশ। এই অনুমোদন দেয় ডোমেইন নেম পরিচালনাকারী সংস্থা ইন্টারনেট করপোরেশন ফর অ্যাসাইন্ড নেমস অ্যান্ড নাম্বারস (আইসিএএনএন)। অনুমোদনের ফলে সরকারি অন্য ডোমেইন ডট বিডি’র মতো ওয়েব অ্যাড্রেসের শেষে ‘ডট বাংলা’ (.bangla) ব্যবহার করা যাচ্ছে। গত বছরের ১ জানুয়ারি থেকে শুরু হয় নিবন্ধন।

Back to top button
Close
Close