আন্তর্জাতিক

২০০৭ সালে ইরাকে মার্কিন সৈন্য ছিল ১ লাখ ৬৮ হাজার, বর্তমানে ৫ হাজার

যুক্তরাষ্ট্র সেনাবাহিনী জানিয়েছে, বর্তমানে ৫০০০ এর বেশি মার্কিন সৈন্য আইএস এর বিরুদ্ধে যুদ্ধের জন্য ইরাকে অবস্থান করছে। তাদের মধ্যে রয়েছে প্রশিক্ষক, উপদেষ্টা এবং বিশেষ বাহিনীর সদস্য।

২০০৩ সালে ইরাক আক্রমণ শুরুর পর থেকেই দেশটিতে মার্কিন সেনারা অবস্থান করছে। ২০০৭ সালের সেপ্টেম্বরে দেশটিতে সবচেয়ে বেশি এক লাখ ৬৮ হাজার সেনাসদস্য ছিল।

অবশ্য ইরাকে অবস্থানরত মার্কিন সৈন্য সংখ্যা নিয়ে বিভিন্ন তথ্য পাওয়া যাচ্ছে। কোনো কোনো সূত্রে বর্তমানে প্রায় ৯ হাজার মার্কিন সেনা ইরাকে রয়েছে বলে জানা যায়।

রাশিয়ার রাজধানী মস্কোতে ইরাকের পররাষ্ট্রমন্ত্রী ইব্রাহিম আল জাফারি বলেছে, স্থায়ী সামরিক ঘাঁটি নির্মাণের চেষ্টা চালাচ্ছে আমেরিকা। তাদেরকে স্থায়ী ঘাঁটি নির্মাণের অনুমতি দেওয়া হবে না।

ইব্রাহিম জাফারি ইরাক থেকে বিদেশি সেনা প্রত্যাহারের সময়সীমা নির্ধারণের জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছে। তিনি আরো বলেছে, ইরাক সরকার নিজের স্বাধীনতা ও সার্বভৌমত্বের বিষয়ে কারো সঙ্গে আপোষ করে না।

তিনি বলেছে, ২০১৪ সালে আমরা যখন জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের কাছে আন্তর্জাতিক সহযোগিতার আবেদন জানিয়েছিলাম তখনো এ কথা জোর দিয়ে বলেছিলাম, যেকোনো সহযোগিতা হতে হবে ইরাকের স্বাধীনতা ও সার্বভৌমত্বের প্রতি সম্মান বজায় রেখে।

এদিকে ইরাকের পশ্চিমাঞ্চলে মার্কিন সামরিক বাহিনীর এইচএইচ-৬০ পেভ হক হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। ওই হেলিকপ্টারে ৭ জন মার্কিন সৈন্য ছিল। এক বিবৃতিতে এমনটা জানিয়েছে মার্কিন কেন্দ্রীয় কমান্ড।

ঘটনার পরপরই উদ্ধারকারী দল ঘটনাস্থলে পৌঁছেছে।

মার্কিন দুই কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, এইচএইচ সিক্সটি পেভ হক হেলিকপ্টারটি আনবার প্রদেশের আল-কাইম শহরের কাছে বিধ্বস্ত হয়। এয়ারক্রাফটিতে সেসময় সাত আরোহী ছিল বলে আল-কাইমের মেয়র নিশ্চিত করেছে।

আল কাইম শহরের মেয়রের বরাত দিয়ে সিএনএন জানিয়েছে, সামরিক হেলিকপ্টারটিতে সাতজন আরোহী ছিল।

Back to top button