বিজ্ঞান-প্রযুক্তি

চুম্বক দিয়ে ঠেকানো যাবে ভূমিকম্পের ক্ষতি

02

ভূমিকম্পের হাত থেকে বাড়ি বাঁচাতে আসছে নয়া প্রযুক্তি। নির্মাণের সময় চুম্বক ও বিশেষ মোটর ব্যবহার করে দুর্যোগ এড়ানোর কৌশল প্রয়োগ করতে চলেছে এক নির্মাণ সংস্থা।

ভূমিকম্পের ফলে বহু বাড়ি ধসে পড়ে, বিপুল ক্ষয়ক্ষতি হয়। এমন দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেতে নতুন প্রযুক্তি প্রয়োগ করতে চলেছে নির্মাণ সংস্থা ‘আর্ক্স প্যাক্স’। সংস্থা প্রকাশিত সাম্প্রতিক রিপোর্টে দাবি করা হয়েছে, কম্পনের সময় বহু নির্মাণ ধসে পড়লেও নয়া প্রযুক্তিতে তৈরি বাড়ির কোনো ক্ষতি হবে না। বাড়ি তৈরি করার সময় বিশাল আকৃতির চুম্বক ব্যবহারের ফলে ভূমিকম্পে মাটি কম্পিত হলেও তার স্পর্শ এড়ানো সম্ভব হবে।

সংস্থার তরফে জানানো হয়েছে, নতুন নির্মাণ প্রযুক্তিতে বড় আকারের চুম্বক ছাড়াও ব্যবহার করা হবে হোভার ইঞ্জিন। এছাড়া তৈরি হবে বিশেষ ভূমিকম্প প্রতিরোধক ভিত। শুধু তাই নয়, ভূমিকম্পের পূর্বাভাস দিতে ‘শেক অ্যালার্ট’ সফটওয়্যারের সাহায্যও নেয়া হবে বলে জানা গিয়েছে।

উল্লেখ্য, ক্যালিফোর্নিয়া বার্কলে বিশ্ববিদ্যালয়, ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজি, ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় এবং ইউএসজিএস-এর মতো সংস্থা নিয়ন্ত্রিত ভূপ্রাকৃতিক নেটওয়ার্ক ব্যবহার করে ভূমিকম্প সম্পর্কে আগাম জানান দেয় ‘শেক অ্যালার্ট’।

এই সফটওয়্যার ভূমিকম্পের প্রাক মুহূর্তে বাড়ির কেন্দ্রীয় নিয়ন্ত্রক ব্যবস্থায় সতর্কবার্তা পাঠায়, যার জেরে চুম্বক এবং হোভার ইঞ্জিনের সাহায্যে জমি থেকে কিছু ওপরে উঠে যায় গোটা নির্মাণ। এর ফলে দুলতে থাকা মাটির স্পর্শ এড়ানো সম্ভব হবে বলে দাবি প্রযুক্তিবিদদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button