আন্তর্জাতিক

তুরস্ক থেকে ৩০টি এটিএকে হেলিকপ্টার কিনছে পাকিস্তান

Image result for ৩০টি এটিএকে

তুরস্ক থেকে পাকিস্তান ৩০টি এটিএকে হেলিকপ্টার কিনছে। এ লক্ষ্যে দেশ দুটির মধ্যে ১.৫ বিলিয়ন ডলারের চুক্তি হয়েছে বলে ইয়েনি সাফাক পত্রিকার এক খবরে বলা হয়েছে। তুরস্কের প্রতিরক্ষা রফতানির ইতিহাসে এটা সবচেয়ে বড় চুক্তি। তুর্কি প্রতিরক্ষা শিল্পের আন্ডারসেক্ট্রেটারি ইসমাইল দেমির জানান যে আগামী সপ্তাহে আনুষ্ঠানিকভাবে এই চুক্তির কথা ঘোষণা করা হবে।

২০১৭ সালের নভেম্বরে পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী জানান, ৩০টি এটিএকে হেলিকপ্টার এবং চারটি যুদ্ধজাহাজের ৯০ শতাংশ সেলস পিরিয়ড শেষ হয়েছে এবং মূল্য পরিশোধের বিষয়গুলো নিয়ে কাজ করা হচ্ছে। পাকিস্তান ও তুরস্কের রাষ্ট্রপ্রধানরা আনুষ্ঠানিকভাবে চুক্তিটি সই করবেন বলে আশা করা হচ্ছে।

পত্রিকার খবরে বলা হয়, টি১২৯ এটিএকে মাল্টিরোল কমব্যাট হেলিকপ্টার সুনির্দিষ্টভাবে তুরস্কের সেনাবাহিনীর ‘হট এন্ড হাই পারর্মেন্স’ চাহিদা অনুযায়ী তৈরি। এই ট্যানডেম সিট, টুইন-ইঞ্জিন ও ন্যাটো-ইন্টারোপ্যারাবেল এ্যাটাক হেলিকপ্টার হামলা চালানো, সশস্ত্র নজরদারি, ও নিখুঁত আঘাত হানা ও ডিপ স্ট্রাইক মিশনের উপযোগী করে বিশেষভাবে তৈরি। এগুলো যেকোন আবহাওয়া ও পরিবেশে দিবারাত্র অপারেশন চালাতে পারে। সূত্র : সাউথ এশিয়ান মনিটর।

Back to top button