বিজ্ঞান-প্রযুক্তি

ফেসবুকের তথ্য ডেকে আনবে বিপদ

ঢাকা : ফেসবুকে নিজের নাম, ঠিকানা, জন্মতারিখ, পছন্দ-অপছন্দ প্রকাশ করার ফলে অন্য ফেসবুক ব্যবহারকারী আপনার সম্পর্কে জানতে পারে। কিছু তথ্য নিজেকে জানানোর জন্য উল্লেখ করা ভালো হলেও সব তথ্য প্রকাশ আপনার জন্য বিপদের কারণও হতে পারে। তাই তথ্যগুলো দেয়ার সময় নিতে হবে বাড়তি সতর্কতা। জেনে নেয়া যাক, কোন তথ্য প্রকাশে সতর্কতা অবলম্বন করা উচিত?

নিজের আগ্রহের কথা

ফেসবুকে আপনার কি দেখতে ভালো লাগে বা আপনি কি পছন্দ করেন অথবা পছন্দ করেন না, এই তথ্য প্রকাশের চেয়ে গোপন রাখাই উত্তম। কেননা, এই সব তথ্য দেখে অনেক হ্যাকার আপনার ফেসবুক অ্যাকাউন্টে সেই বিষয় সম্পর্কিত অনেক ধরণের বিজ্ঞাপন দেয়। সেই বিজ্ঞাপনে ক্লিক করে আপনি পড়তে পারেন বিপদে। চুরি হয়ে যেতে পারে আপনার সব তথ্য।

জন্মদিন উন্মুক্ত করে রাখা

শুভেচ্ছা বিনিময়ের জন্য ফেসবুক অন্যতম একটি মাধ্যম। জন্মতারিখ ফেসবুকে প্রকাশ করলে ফেসবুক থেকে শুরু করে আপনার পরিবার এবং বন্ধুরা সহজে আপনাকে শুভেচ্ছা জানাতে পারে। তবে জন্মতারিখ খুব স্পর্শকাতর বিষয়। কারণ আপনার জন্মতারিখ জেনে অনেক হ্যাকার আপনার ব্যাংক অ্যাকাউন্টের সব তথ্যও হ্যাক করে নিতে পারে।

বাড়ির ঠিকানা
অনেকে ফেসবুকের ইনফোতে বাসার ঠিকানাও দিয়ে দেন। অপরিচিত মানুষকে যেমন আপনি সহজে বাসার ঠিকানা দেন না, তেমনি সামাজিক যোগাযোগ মাধ্যমেও এই ব্যাপারটা আপনার মাথায় রাখা উচিত। আপনার ঠিকানা পেয়ে যে কেউ সহজেই আপনার ক্ষতির কথা চিন্তা করতে পারে।

কর্মক্ষেত্র বা স্কুল-কলেজ/বিশ্ববিদ্যালয়ের নাম

আমরা সচরাচর ফেসবুকে নিজেদের পেশা এবং প্রতিষ্ঠানের নাম, ঠিকানা প্রদান করে থাকি। এটি একদিকে যেমন পুরনো সহকর্মীদের খুঁজে পেতে সহযোগিতা করে তেমনি এই ঠিকানা ব্যবহার করে যে কেউ আপনাকে সহজে খুঁজে বের করে আপনার ক্ষতিও করতে পারে।

তাই সতর্কতা অবলম্বন করুন আর নিরাপদ থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button