জাতীয়

শ্রীলঙ্কার সাথে ‘কোস্টাল শিপিং এগ্রিমেন্ট’ চায় বাংলাদেশ

নিউজ ডেস্ক : বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে ব্যবসা বাণিজ্যে যোগাযোগ বৃদ্ধির জন্য একটি ‘কোস্টাল শিপিং এগ্রিমেন্ট’ স্বাক্ষরের ওপর গুরুত্বারোপ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

গতকাল বৃহস্পতিবার হোটেল ইন্টারকন্টিনেন্টালে ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) ব্লু-ইকোনমি বা সমুদ্র অর্থনীতি বিষয়ক মন্ত্রী পর্যায়ের সম্মেলনের ফাঁকে শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী তিলক মারাপানার সঙ্গে বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী এই গুরুত্বারোপ করে। শুক্রবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানাগেছে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে।

বৈঠকে দ্বিপাক্ষিক সহযোগিতার বিভিন্ন বিষয় বিশেষ করে বাণিজ্যিক যোগাযোগের ব্যাপারে আলোচনা করে দুই মন্ত্রী। পররাষ্ট্রমন্ত্রী মানসম্পন্ন এবং সাশ্রয়ী মূল্যে বাংলাদেশ থেকে শ্রীলঙ্কায় ওষুধ সামগ্রী আমদানির গুরুত্ব তুলে ধরেন।

মোমেন আরও নিরাপদ এবং উভয়ের জন্য লাভজনক বিনিয়োগ জোরদারের জন্য প্রোমোশন অ্যান্ড রিসিপ্রোক্যাল প্রোটেকশন অব ইনভেস্টমেন্ট, দ্বৈতকর প্রত্যাহার এবং শুল্ক বিষয়ক সহযোগিতায় চুক্তি সাক্ষরের ওপর গুরুত্বারোপ করেন।

বাংলাদেশের সঙ্গে বাণিজ্য সম্ভাবনার সুযোগ নিয়ে আরও আলোচনার জন্য তার দেশের একটি বাণিজ্য প্রতিনিধিদল মধ্য সেপ্টেম্বরে ঢাকা সফরের পরিকল্পনা করছে বলে জানান শ্রীলঙ্কার মন্ত্রী।

Back to top button