আন্তর্জাতিকবিবিধ

মার্কিন পণ্যের ওপর বাড়তি শুল্ক আরোপ স্থগিত চীনের

নিউজ ডেস্ক : আমেরিকার সঙ্গে বাণিজ্য চুক্তির কাছাকাছি, তাই মার্কিন পণ্যে শূল্ক আরোপ করা থেকে বিরত থাকছে চীন।

আমেরিকার সঙ্গে বাণিজ্য চুক্তির কাছাকাছি, তাই মার্কিন পণ্যে শূল্ক আরোপ করা থেকে বিরত থাকছে চীন
মার্কিন বহুসংখ্যক পণ্যের ওপর বাড়তি শূল্ক আরোপ স্থগিত করেছে চীন। আজ ১৫ ডিসেম্বর থেকে এসব পণ্যের উপর বাড়তি শুল্ক আরোপ করার কথা ছিল। আমেরিকা এবং চীন যখন বাণিজ্যিক দ্বন্দ্ব নিরসনের জন্য প্রাথমিক পর্যায়ের একটি চুক্তির খুব কাছাকাছি তখন বেইজিংয়ের পক্ষ থেকে এই পদক্ষেপ নেয়া হলো।

চীনের অর্থ মন্ত্রণালয় বলেছে, এখনই বাড়তি শূল্ক আরোপ করা হচ্ছে না এবং স্থিতিশীল পরিস্থিতি তৈরি করার জন্য ওয়াশিংটনের সঙ্গে কাজ করতে প্রস্তুত রয়েছে বেইজিং। আগের ঘোষণা অনুযায়ী, আমেরিকা থেকে আমদানি করা বেশ কিছু পণ্যের ওপর চীন সরকার শতকরা দশভাগ বাড়তি শূল্ক আরোপ করতে চেয়েছিল। এছাড়া, কিছু পণ্যের ওপর শতকরা ৫ ভাগ বাড়তি শূল্ক আরোপ করার কথা জানিয়েছিল। কিন্তু নতুন সিদ্ধান্ত অনুযায়ী এ পদক্ষেপ নেয়া থেকে বিরত থাকবে বেইজিং।

চীন আশা করে, সমতা এবং পারস্পরিক সম্মানের ভিত্তিতে আমেরিকার সঙ্গে কাজ করবে বেইজিং যাতে চীন ও আমেরিকার মধ্যকার চলমান বাণিজ্যযুদ্ধ নিরসন করা সম্ভব হয়। এর আগে শুক্রবার বিশ্বের দুই বৃহত্তম অর্থনীতির দেশ প্রথম পর্যায়ের বাণিজ্য চুক্তির ব্যাপারে সম্মত হয়। এ সম্মতির আওতায় চীন আগামী দুই বছরে আমেরিকা থেকে ২০ হাজার কোটি ডলারের পণ্য আমদানি করবে। তবে এ ব্যাপারে এখনো বেইজিং এবং ওয়াশিংটনের মধ্যে আনুষ্ঠানিকভাবে চুক্তি সই হয় নি। চুক্তি সই হলে দু দেশের মধ্যকার গত ২১ মাসের বাণিজ্যযুদ্ধের আপাতত অবসান হবে।

-পার্সটুডে

Back to top button
Close
Close