চট্টগ্রামে ভারতীয় নাগরিক গ্রেফতার

 

চট্টগ্রাম : চট্টগ্রামে আত্মগোপনে থাকা রণধীর দাশগুপ্ত (৫৪) নামে এক ভারতীয় নাগরিককে গ্রেফতার করেছে পুলিশ। আজ রোববার দুপুরে চট্টগ্রাম আদালত পাড়ায় বোয়ালখালি থানা পুলিশ অভিযান চালিয়ে ভারতীয় এ নাগরিককে গ্রেফতার করে। এ ঘটনায় বোয়ালখালী থানার উপ-পরিদর্শক (এসআই) খায়রুল বাদী হয়ে একটি মামলা দায়ের করেছেন।

পুলিশ জানায়, রণধীর দাশগুপ্ত (৫৪) দীর্ঘদিন ধরে চট্টগ্রামে অবস্থান করছিলেন। তিনি তার পরিচয় গোপন ও নাম পরিবর্তন করে বাংলাদেশের নাগরিকত্ব পাওয়ার জন্য চেষ্টা চালান। ২০০৮ সালে পরিচয় ও নাম গোপন করে নগরীর চান্দগাঁও থানাধীন মোহরার ওয়াসা সড়কের জেবল হোসেনের বাসার ঠিকানা উল্লেখ করে বাংলাদেশের ভোটার হন। অথচ তার পাসপোর্টে ঠিকানা উল্লেখ রয়েছে, ৪/৪ বরিশা, কালীপদ মুখার্জী রোড, দক্ষিণ চব্বিশ পরগণা, পশ্চিমবঙ্গ, ভারত।

মামলায় পুলিশ উল্লেখ করেছে, রণধীরের নামে ১৯৮৪ সালে ১ম পাসপোর্ট ইস্যু করে ভারত সরকার। এরপর ১৯৯৪ সালে এর মেয়াদ শেষ হলে দ্বিতীয় আরেকটি পাসপোর্টে তিনি ১৯৯৫ সালে ৫ দিনের ট্যুরিস্ট ভিসা নিয়ে বাংলাদেশে আসেন। ভিসার মেয়াদ শেষ হলেও তিনি বাংলাদেশে অবৈধভাবে অবস্থান করে বোয়ালখালীসহ বিভিন্নস্থানে অবস্থান করে অপরাধ কর্মকান্ড করছিলেন। এর আগে বোয়ালখালী থানা পুলিশ অভিযান চালিয়ে রণধীরের ভারতীয় পাসপোর্ট জব্দ করেছিল। তার বিরুদ্ধে থানায় ২টি মামলা, ১টি অভিযোগ ও ১ সাধারণ ডায়েরি রয়েছে।

বোয়ালখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সালাহ উদ্দিন চৌধুরী জানান, রণধীরকে আদালতের প্রেরণ করা হয়েছে। আদালতের সিদ্ধান্ত ও নির্দেশনা অনুযায়ী পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।