জাতীয়

নতুন নতুন শিল্প কারখানা চালু করবে সরকার -শিল্প প্রতিমন্ত্রী

বি-বাড়িয়া সংবাদদাতা: মুজিববর্ষ উপলক্ষে সরকার নতুন নতুন শিল্প কারখানা চালু করতে যাছে বলে জানিয়েছেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। বৃহস্পতিবার দুপুর আড়াইটার দিকে বি-বাড়িয়ার আশুগঞ্জ ফার্টিলাইজার অ্যান্ড কেমিক্যাল কোম্পানি লিমিটেড পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

প্রতিমন্ত্রী বলেন, মুজিববর্ষে আমরা নতুন নতুন শিল্পকারখানা চালু করতে যাছি। অনেকগুলো শিল্প কারখানা বন্ধ ছিল। ইতোমধ্যে সেগুলো নতুনভাবে চালু করে শ্রমিক-কর্মচারীদের কর্মসংস্থানের ব্যবস্থা করছি। এখন যেসব জায়গায় সার কারখানা নেই, সেসব জায়গায় সার কারখানা করার সিদ্ধান্ত নিয়েছি।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর ঘোষণা দেয়া নতুন ১০০টি অর্থনৈতিক শিল্পাঞ্চলের মধ্যে আশুগঞ্জও অন্তর্ভুক্ত রয়েছে। আশুগঞ্জ সার কারখানার পুরোনো যন্ত্রপাতি নতুনভাবে সংযোজন করার পরও যদি কাজ না হয় তাহলে নতুর সার কারখানা স্থাপন করা হবে। সেজন্য বিসিআইসি থেকে প্রস্তাব দিতে হবে যে এ কারখানার যন্ত্রপাতি আর চলবে না।

কামাল আহমেদ মজুমদার বলেন, এখন যথাসময়ে কৃষকদের কাছে সার পৌঁছে দেয়া হছে। যার কারণে কৃষকদের ফসল উৎপাদন বৃদ্ধি পেয়েছে এবং আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছি। আমরা চেষ্টা করব আমাদের দেশের চাহিদা মিটিয়ে যেন বিদেশে সার রফতানি করতে পারি। সে ধরণের পরিকল্পনা আমাদের রয়েছে। যার প্রেক্ষিতে আমরা কারখানাগুলো আধুনিকায়ন করছি।

Back to top button
Close
Close