জাতীয়

ট্রাকে-ভ্যানে বিপজ্জনভাবে ঘরে ফিরছে মানুষ

নিজস্ব প্রতিবেদক: করোনার অজুহাতে সরকারের অঘোষিত লকডাউনে শহরাঞ্চলে কমে গিয়েছে জনসমাগম, বন্ধ হয়েছে জীবিকার উৎস্যগুলো। ফলে কর্মহীন মানুষ বাধ্য হয়ে ফিরতে শুরু করেছে গ্রামে। কিন্তু গণপরিবহনে ফেরার মতো সামর্থও নেই তাদের। ফলে বাধ্য হয়ে ট্রাক-ভ্যানে বিপজ্জনকভাবে ঘরে ফিরছে নিম্ন আয়ের মানুষেরা।

শিল্পাঞ্চলখ্যাত গাজীপুরের শ্রীপুর উপজেলা। বিভিন্ন কারখানায় কাজের সুবাদে দেশের বিভিন্ন জায়গার মানুষ বসবাস করেন এ উপজেলায়। সরকারের নির্দেশে দেশের অন্যান্য জায়গার মতো এখানেও চলছে অঘোষিত লকডাউন। এমন পরিস্থিতিতে সরকার সকলকে ঘরে থাকার নির্দেশনা দিয়েছে। কিন্তু কর্মজীবি মানুষেরা তো আর ঘরে থাকতে পারেনা। তাদের জন্য তো সরকার কোনো ব্যবস্থা নেয়নি। তাই কর্মজীবী মানুষরা যাচ্ছেন গ্রামের বাড়ি। গণপরিবহন বন্ধ থাকায় ট্রাক-পিকআপকে বেছে নিয়েছেন তারা।

শনিবার মাওনা চৌরাস্তায় কারখানা শ্রমিক তোফাজ্জল জানান, কারখানায় ছুটি ঘোষণা করায় স্ত্রী-সন্তান নিয়ে ময়মনসিংহের তারাকান্দার উদ্দেশে রওনা হয়েছেন তিনি। জনপ্রতি ১৫০ টাকা ভাড়ায় পিকআপে উঠেছেন।
ঢাকার একটি দোকানে চাকরি করেন অপর যাত্রী রোকরুনুজামান। তিনি বলেন, ঢাকা থেকে ময়মনসিংহ যাওয়ার উদ্দেশে বিভিন্ন যান পাল্টে মাওনা চৌরাস্তা পর্যন্ত এসেছেন। এখন তিনি ১৫০ টাকা ভাড়ায় পিকআপে উঠেছেন। তিনি জানান, অত টাকা দিয়ে বাসে যাওয়ার সামর্থ নেই এখন।

অন্যদিকে, মালবাহি ট্রাকে করেও গ্রামের উদ্দেশ্যে যাচ্ছে মানুষ। গত ২৬ মার্চ দেশের সব ধরনের যানবাহন বন্ধ ঘোষণা করা হলেও মালবাহী ট্রাকে জীবনের ঝুঁকি নিয়ে ঢাকা ছাড়ছে মানুষ।

তিনি বলেন, নাটোর যেতে মিরপুর থেকে দুপুর ১২টায় বের হয়েছি। এখান থেকে কিছু মালবাহী ট্রাক চলাচল করছে। ভাড়ায় সেসব ট্রাকে নাটোর যাচ্ছি বলে জানান।

অপর ট্রাকে বসা আরেক যাত্রী রফিক মিয়া ব্যবসা করেন। চালকের সঙ্গে ৫০০ টাকার চুক্তি করে মানিকগঞ্জ যাচ্ছেন। তিনি বলেন, ব্যবসার কাজে ঢাকা এসে আটকে পড়েছি। বাড়িতে যাওয়া জরুরি তাই ট্রাকে যাচ্ছি। বিপজ্জনক হলেও নিরুপায় হয়ে যাচ্ছেন বলেও জানান তিনি।

Back to top button