শিক্ষা

১২ বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে ইউজিসিতে অভিযোগ

নিজস্ব প্রতিবেদক: বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নির্দেশনা অমান্য করে অনলাইনে পরীক্ষা ও খাতা মূল্যায়নের প্রস্তুতি নিয়েছে বেশ কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয়। এ কার্যক্রমে অংশগ্রহণ করতে দেশের প্রথম সরকারির ১২ বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষার্থীদের ওপর চাপও সৃষ্টি করা হচ্ছে। এ বিষয়ে ব্যবস্থা নিতে লিখিতভাবে ইউজিসিতে অভিযোগ করেছে বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সংগঠন পিইউএসএবি।

অভিযোগে বলা হয়েছে, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে অনলাইনে ক্লাস পরিচালনা করতে ইউজিসি থেকে নির্দেশনা দেয়া হয়। তার পরিপ্রেক্ষিতে অধিকাংশ বিশ্ববিদ্যালয় অনলাইনে পাঠদান কার্যক্রম শুরু করলেও নানা প্রতিবন্ধকতার কারণে অনেক শিক্ষার্থী সে সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন।

‘গত ২২ মার্চ থেকে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অনলাইন ক্লাস শুরু করা হলেও অনেক শিক্ষার্থীর ব্যক্তিগত কম্পিউটার বা ল্যাপটপ নেই। সারাদেশে লকডাউন পরিস্থিতি তৈরি হওয়ায় মোবাইলে রিচার্জ ও ইন্টারনেট কেনা সম্ভব হচ্ছে না, অনেক স্থানে বিদ্যুৎ সমস্যা, ধীরগতির ইন্টারনেট হওয়ায় অনলাইনে ক্লাস থেকে বঞ্চিত হচ্ছেন শিক্ষার্থীরা। পাশাপাশি প্রকৌশল ও গণিত বিষয়ের কোর্সগুলোর জন্য ল্যাব সুবিধা পাওয়া যাচ্ছে না। তারপরও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নানাভাবে অনলাইন ক্লাসের পাঠগুলো সংগ্রহ করে বাসায় বসে পড়ালেখা চালিয়ে যাচ্ছেন।’

Back to top button
Close
Close