জাতীয়

খাবারের আশায় পথে পথে হতদরিদ্র মানুষ

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর পাড়া-মহল্লার অলিগলি থেকে শুরু করে রাজপথে দিনকে দিন হতদরিদ্রদের ভিড় বাড়ছে।
ঈদুল ফিতরকে সামনে রেখে ত্রাণের খাদ্যপণ্য ও নগদ টাকা পাওয়া যাবে, এমন আশায় তারা সকাল থেকে রাত পর্যন্ত অপেক্ষার প্রহর গুনছেন। লকডাউন পরিস্থিতির কারণে রাস্তাঘাটে মানুষের উপস্থিতি কম হওয়ায় তারা প্রচন্ড দুর্ভোগে রয়েছে। অন্যান্য বছর রোজার মাসে তাদের বেশ ভালো আয় রোজগার হলেও এবার ত্রাণের সাহায্যই বড় ভরসা।

বৃহস্পতিবার রাজধানীর বিভিন্ন সড়ক পরিদর্শনে দেখা গেছে, বিভিন্ন স্পটে হতদরিদ্র মানুষরা একসঙ্গে দল বেঁধে রাস্তায় অপেক্ষা করছেন। তাদের সামনে কোনো যানবাহন থামলেই তারা সাহায্যের আশায় ছুটে যাচ্ছেন। তারা জানে সাহায্য না পেলে খাবার জুটবে না। রাস্তাঘাটে অপেক্ষমাণ এ মানুষগুলোর মধ্যে শিশু ও বৃদ্ধরাও রয়েছেন।
বৃহস্পতিবার বিকেল চারটা। রাজধানীর আজিমপুর গার্লস স্কুল অ্যান্ড কলেজের প্রধান ফটকের দুই পাশে ফুটপাতে বিভিন্ন বয়সী অসংখ্য নারী-পুরুষ ও শিশুদের ভিড়।

কখন আসবে কাঙ্খিত ত্রাণ- এ আশায় একটু পর পর এদিক-ওদিক তাকাচ্ছেন তারা। এ সময় একটি সেনাবাহিনীর বড় লরি দেখে সবাই নড়েচড়ে বসে। একজন পঙ্গু বৃদ্ধকে ক্রাচে ভর করে সামনে এগুতে দেখা যায়।

অপেক্ষমাণ নারীদের একজন সালমা বেগম জানান, ‘হুনছি কারা জানি ত্রাণ দিব। আমাগো একজনের কাছে খবর দিসে, লাইন ধইরা বইয়া থাকতে কইছে। জানিনা কখন আইবো। দুই ঘণ্টা ধইরা বইয়া আছি।

Back to top button
Close
Close