জাতীয়

বিদেশী ঋণের অর্থ ব্যয়ে স্বচ্ছতা জরুরী -পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: বিদেশি ঋণের অর্থ ব্যয়ে স্বচ্ছতা জরুরী বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী। বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রনালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। গত বুধবার পররাষ্ট্রমন্ত্রী ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ড, নরওয়ে, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড ও ইউরোপিয়ান ইউনিয়ন ডেলিগেশন রাষ্ট্রদূতদের সঙ্গে এ বৈঠক করে।

বৈঠকে ইউরোপের দেশগুলো থেকে তিন হাজার ১০০ কোটি টাকা ঋণের বিষয়ে পররাষ্ট্র মন্ত্রী বলেন, ‘ বিদেশী ঋণের যা ব্যয় করা হয় তার স্বচ্ছতা ও দায়বদ্ধতা নিশ্চিত করা প্রয়োজন। এজন্য এ বিষয়ে সব তথ্য তাদের প্রকাশ করা উচিত।

রাষ্ট্রদূতরা বাক স্বাধীনতার বিষয়টি উত্থাপন করলে মন্ত্রী তাদের জানান, বাংলাদেশে স্বাধীনতার সঙ্গে দায়িত্ববোধ না থাকলে সমাজে অরাজকতা তৈরি হবে। উদাহরণ হিসেবে তিনি বলেন, ‘মুক্ত ইচ্ছার নামে কাউকে রাইফেল নিয়ে শপিং মলে ঢুকে মানুষ হত্যা করতে দেওয়া হয় না। একইভাবে মিথ্যা বানোয়াট খবর পরিবেশন করে মানুষকে উত্তেজিত করতে দেওয়া হবে না।

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পের জন্য ফোর-জি নেটওয়ার্ক চালুর বিষয়ে তিনি বলেন, এটি নিরাপত্তার জন্য করা হয়েছে। যাতে করে মাদক চোরাচালান, নারী ও শিশু পাচারসহ অন্যান্য অপকর্ম রোধ করা যায়। ওই ক্যাম্পে টু-জি নেটওয়ার্ক আছে যার মাধ্যমে তারা কথা বলতে পারে।

Back to top button
Close
Close