জাতীয়

বড় সংকটে পরিবহন শ্রমিকরা

নিজস্ব প্রতিবেদক: সারাদেশের লকডাউন পরিস্থিতিতে সব ধরণের গণপরিবহন বন্ধ থাকায় দুর্ভোগে দিন কাটছে পরিবহন শ্রমিকদের। বাস বন্ধ থাকায় উপার্জনহীন হয়ে পরিবার নিয়ে অনাহারী জীবনযাপন করছে তারা। এর মধ্যে খাবারের অভাবে দিন কাটাচ্ছে জামালপুরের প্রায় দুই হাজার পরিবহন শ্রমিক। এই অভাবের সময় তাদের পাশে নেই বাস মালিক ও শ্রমিক নেতারা। টানা দুই মাস ধরে আয় না থাকায় পরিবার পরিজন নিয়ে খাবারের অভাবে কাটছে দিন।

গতকাল ইয়াওমুল খামীছ (বৃহস্পতিবার) বাস শ্রমিকরা জানান, প্রায় দুই মাস ধরে কর্মহীন তারা। সরকারের ১০ কেজি করে চাল আর বাস শ্রমিক সভাপতি ও সেক্রেটারির দেওয়া ৬০০ টাকা ছাড়া আর কিছুই পাননি। দিনে একবেলা আবার কোনও দিন না খেয়েও দিন কাটছে।

জামালপুর কেন্দ্রীয় বাস টার্মিনালের বাস চালক হাকিম মিয়া বলেন, দুই মাস হতে চলছে বাস চলাচল বন্ধ। সরকার থেকে ১০ কেজি করে চাল দেওয়া হয়েছিল একবার। পরিবহন শ্রমিক নেতারাও ৬০০ টাকা দিয়েছেন। এসব দিয়েতো সংসার চলে না। তাই আমাদের কাজ নয়তো বেঁচে থাকতে আরও সাহায্যের প্রয়োজন।

কেন্দ্রীয় বাস টার্মিনাল এলাকার বাস মেরামতকারী আব্দুল কাদের মিয়া বলেন, দুই মাস ধরে পরিবহন বন্ধ থাকায় রোজগার বন্ধ। তাই তাদের কোনও উপার্জনের পথ নেই। সামনে ঈদ রয়েছে। এখন সরকার যদি কোনও সাহায্য-সহযোগিতা না করে তাহলে পরিবার নিয়ে পথে বসতে হবে।

জামালপুর কেন্দ্রীয় বাস টার্মিনালের শ্রমিক নেতা ও বাস টার্মিনাল পরিচালনা কমিটির সভাপতি আলী আজাদ মোল্লা বলেন, বাস মালিকরা এখনও সেভাবে শ্রমিকদের সহযোগিতায় এগিয়ে আসেননি। শুধু মাত্র গুটি কয়েকজন মালিক তাদের নিজস্ব বাস স্টাফদের খুব অল্প সহায়তা করেছে। এখন যদি সরকার শ্রমিকদের সাহায্য না করে তবে সামনে করুণ পরিস্থিতি হবে পরিবহন শ্রমিক ও তাদের পরিবারের।

Back to top button
Close
Close