আন্তর্জাতিক

আঞ্চলিক ঐক্য জোরদার হলে মার্কিন ষড়যন্ত্র ব্যর্থ হতে বাধ্য: আব্দুল্লাহিয়ান

আন্তর্জাতিক ডেস্ক : ইরানের সংসদ স্পিকারের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা আমির আব্দুল্লাহিয়ান বলেছে, আঞ্চলিক দেশগুলোর মধ্যে ঐক্য প্রতিষ্ঠার মাধ্যমে পশ্চিম এশিয়ায় অবৈধ এবং বিরক্তিপূর্ণ মার্কিন নীতি ব্যর্থ করে সম্ভব হবে।

আজ (মঙ্গলবার) ইরানে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত লেভান জাগারিয়ানের সঙ্গে এক বৈঠকে আমির আব্দুল্লাহিয়ান দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় সহযোগিতা এবং আন্তঃসংসদীয় সম্পর্কের ওপর গুরুত্বারোপ করে বলেন, আঞ্চলিক বিভিন্ন ইস্যু বিশেষ করে সন্ত্রাসবাদের বিরুদ্ধে ইরান এবং রাশিয়ার ভূমিকা অত্যন্ত ইতিবাচক ফলাফল বয়ে এনেছে।

পশ্চিম এশিয়ায় নিরাপত্তা এবং স্থিতিশীলতার উন্নয়ন ঘটানো ইরান ও রাশিয়ার স্বার্থের জন্য গুরুত্বপূর্ণ উল্লেখ করে আমির আব্দুল্লাহিয়ান বলেন, আঞ্চলিক এবং আন্তর্জাতিক বিভিন্ন ক্ষেত্রে দু’দেশের মধ্যে সহযোগিতা এ অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় ভূমিকা রাখতে পারে। আর এর মাধ্যমে তেহরান ও মস্কোর মধ্যে সম্পর্ক ও সহযোগিতা দিনদিন শক্তিশালী হতে পারে বলেও জোর আশাবাদ ব্যক্ত করেন তিনি।

অন্যদিকে তেহরানে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত লেভান জাগারিয়ার ইরান ও রাশিয়ার মধ্যে চলমান আন্তঃসংসদীয় সম্পর্কের প্রশংসা করে বলেন, ইসলামি প্রজাতন্ত্র ইরানের জাতীয় সংসদসহ দ্বিপক্ষীয় বিভিন্ন ক্ষেত্রে সম্পর্ক জোরদার করা মস্কোর অন্যতম গুরুত্বপূর্ণ নীতি ও কৌশল।

Back to top button