জাতীয়

বাড়ছে নদ-নদীর পানি, এ মাসেই বন্যার আশঙ্কা -ফসল রক্ষায় দ্রুত উদ্যোগের দাবি

নিজস্ব প্রতিবেদক:  বাংলাদেশ ও উজানের অববাহিকায় বৃষ্টিপাতসহ বিভিন্ন স্থানে ভারী বৃষ্টি হচ্ছে। দেশের প্রধান নদীসমূহের পানি সমতল বৃদ্ধি পাচ্ছে। দেশের প্রধান নদ-নদীগুলোর পানি বিপৎসীমা অতিক্রম করতে পারে। শুক্রবার (১৯ জুন) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান ভূঁইয়া এ কথা বলেন।

তিনি বলেন, অব্যবহিত বৃদ্ধিজনিত কারণে জুনমাসের শেষ সপ্তাহে অথবা জুলাই মাসের প্রথম সপ্তাহে ব্রহ্মপুত্র-যমুনা নদীর পানি সমতল বিভিন্ন স্থানে বিপৎসীমা অতিক্রম করতে পারে। ওই সময়ে কুড়িগ্রাম, গাইবান্ধা, জামালপুর, বগুড়া, সিরাজগঞ্জ, টাঙ্গাইল, মানিকগঞ্জ, পাবনায় স্বল্প থেকে মধ্যমেয়াদী বন্যা হতে পারে।

যমুনার পানি বেড়ে নিম্নাঞ্চল প্লাবিত:
সিরাজগঞ্জে যমুনা নদীর পানি বেড়ে নিম্নাঞ্চল প্লবিত হয়েছে। এতে অনেক ফসলি জমি পানিতে ডুবে গেছে। পানি বাড়ায় চরাঞ্চলের ফসলি জমিগুলো তলিয়ে গেছে। নষ্ট হয়ে গেছে সবজিসহ বিভিন্ন ফসল। জেলার পাঁচটি উপজেলার প্রায় ৩০টি ইউনিয়নের নিম্নাঞ্চল প্লবিত হয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক হাবিবুল হক জানান, চরাঞ্চলের ৫০ একর জমির তিল, ৯০ একর জমির পাট তলিয়ে গেছে। টানা বৃষ্টির ফলে ৫৮০ একর জমির সবজি নষ্ট হয়ে গেছে। পানি বাড়তে থাকলে বাদাম ও ভুট্টার ক্ষতি হবে।

পানি বেড়ে তলিয়ে গেল চরে বাদামের আবাদ:
ফরিদপুরের বিভিন্ন নদ-নদীতে পানি বাড়তে শুরু করেছে। এতে চরাঞ্চলের বাদাম ও তিলক্ষেত তলিয়ে গেছে। কয়েক দিন ধরে জেলার পদ্মা, মধুমতী ও আড়িয়াল খাঁ নদে পানি বাড়ছে বলে ফরিদপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সুলতান মাহমুদ জানিয়েছেন।

সদর উপজেলার ডিক্রিরচর ইউনিয়নের নমোডাঙ্গী, ধলার মোড়, সিঅ্যান্ডবি ঘাট এলাকায় গিয়ে দেখা গেছে, পদ্মার পানি স্বাভাবিকের চেয়ে বেড়েছে।

ডিক্রিরচর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মেহেদী হাসান মিন্টু বলেন, “পানি বেড়ে যাওয়ায় চরাঞ্চলে বাদাম ও তিলক্ষেত তলিয়ে গেছে।”

পানি বৃদ্ধির গতি দেখে বন্যার আশঙ্কা করছেন ধলার মোড় এলার কৃষক টিপু সুলতান। তিনি বলেন, পানি যে হারে বাড়তিছে তাতে মনে হচ্ছে যে এবার বন্যা হবে। যদি বন্যা হয় তাহলে এ অঞ্চলের কৃষক-শ্রমিক দুরবস্থায় পড়বে।”

Back to top button