আন্তর্জাতিক

ইতালি, ফ্রান্সের পর এবার ব্রাজিলেও পানিতে করোনাভাইরাস!

আন্তর্জাতিক ডেস্ক : ইতালি ও ফ্রান্সের পর এবার ব্রাজিলও ড্রেনের পানিতে কোভিড-১৯ এর উপস্থিতি পাওয়া গেছে। দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর সান্তা ক্যাটারিনার ফ্লোরিয়ানোপোলিসে পানিতে ভাইরাসটি শনাক্ত হয়েছে।

শুক্রবার (০৩ জুলাই) ব্রাজিলের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বরাত দিয়ে নিউজ সিজিটিএন এর খবরে এ তথ্য জানানো হয়েছে।

খবরে বলা হয়েছে, গত নভেম্বরে ক্যাটারিনার ফ্লোরিয়ানোপোলিস থেকে পানির নমুনা সংগ্রহ করা হয়েছিল। ওই পানি পরীক্ষার পর করোনাভাইরাস পাওয়া গেছে।

পানিতে করোনাভাইরাস নিয়ে গবেষণাটি চালিয়েছে, দেশটির ‘ফেডারেল ইউনিভার্সিটি অব সান্তা ক্যাটারিনা’ (ইউএফএসসি)। গেল বৃহস্পতিবার (০২ জুলাই) তারা তাদের ওয়েবসাইটি গবেষণার ফলাফল প্রকাশ করেছে।

ইউএফএসসি বলেছে, ইউএফএসসি এর ১৪ জন গবেষকের একটি দল এই গবেষণা কার্যক্রম পরিচালনা করেন। গবেষকরা গেল বছরের নভেম্বর মাসে সংগৃহীত পানির দুইটি নমুনায় করোনাভাইরাস পাওয়া গেছে।

গবেষণা দেখা গেছে, ব্রাজিলে গত বছরের নভেম্বর মাসে করোনাভাইরাস ছড়িয়েছে। যুক্তরাষ্ট্রে যখন প্রথম করোনা শনাক্ত হয় তার আগেই ব্রাজিলে করোনার উপস্থিতি ছিল।

এর আগে গেল বছরের ১৮ই ডিসেম্বর ইতালির দুটি শহরের ড্রেনের পানিতে করোনাভাইরাসের অস্তিত্ব পাওয়া যায় বলে জানিয়েছিল দেশটির স্বাস্থ্য বিভাগ।

ব্রিটিশ গণমাধ্যমের খবরে বলা হয়েছিল, চীনের উহানে প্রথম মানবদেহে করোনা শনাক্ত হয় ডিসেম্বরের শেষ দিকে। ইতালিতে শনাক্ত হয় ফেব্রুয়ারির মাঝামাঝিতে।

এর আগেই মিলান ও তুরিনের ড্রেনের পানিতে করোনা ভাইরাস পাওয়ার যায় বলে জানানো হয়। নতুন তথ্য করোনার উৎস শনাক্তে সহায়তা করবে বলে আশা বিজ্ঞানীদের।

এছাড়া, স্পেন জানিয়েছে, দেশটিতে মানব দেহে করোনা ভাইরাস শনাক্তের ৪০ দিন আগে বার্সেলোনার পানিতে করোনার অস্তিত্ব পাওয়া যায়।

Back to top button
Close
Close