আন্তর্জাতিক

বন্যায় বিপর্যস্ত চীনের কৃষি খাত ঝুঁকিতে খাদ্য সরবরাহ

আন্তর্জাতিক ডেস্ক: বছরের এই সময়ে সাধারণত ক্ষেতের ধান ঘরে তোলার প্রস্তুতি নেয় বাও ওয়েনতাওয়ের পরিবার। কিন্তু এ বছর পরিস্থিতি একেবারেই ভিন্ন। পোয়াং লেকের কাছে বাওদের ৩৬ একরসহ দক্ষিণ চীনের বিস্তীর্ণ ফসলি জমি এখন বন্যার পানিতে নিমজ্জিত। বাও জানায়, বন্যার আগে ধানগুলো প্রায় পরিপক্ব ও ঘরে তোলার উপযুক্ত হয়েছিল। কিন্তু তার আগেই নষ্ট যায় তাদের সব ফসল।

গত মাসে বন্যার বাড়ন্ত পানি জিংয়াশি প্রদেশের পোয়াং লেকের তীর উপচে ‘মাছ ও ধানের ভূমি’খ্যাত এ অঞ্চলের হাজার হাজার একর কৃষিজমি প্লাবিত করে। মূলত পোয়াং লেকসহ বৃহত্তর ইয়াংজি নদীর অববাহিকায় উৎপন্ন হয় চীনের মোট ধানের ৭০ শতাংশ। কিন্তু এ বছর অঞ্চলটিতে বাও ও তার বাবার মতো কৃষকদের অভাবনীয় ক্ষতির মুখে ফেলে দিয়েছে বন্যা। পানিতে যে শুধু তাদের উত্তোলনযোগ্য ফসলেরই ক্ষতি হয়েছে তা নয়। বন্যার ব্যাপকতায় এ বছর তাদের পক্ষে জমিতে আর কোনো ফসল উৎপাদন করাও সম্ভব হবে না। বাও বলেছে, জমিগুলো এখনো পানির নিচে। এর মানে হলো, পুরো বছর এবার আমাদের ফসলহীন থাকতে হবে। অথচ এরই মধ্যে তার পরিবারকে ২৮ হাজার ডলার সমপরিমাণ ক্ষতির সম্মুখীন হতে হয়েছে।

মূলত বহু বছরের মধ্যে বন্যার কারণে এমন ফসলের ক্ষতি চীনে আর দেখা যায়নি। সব মিলিয়ে এবারের বন্যায় মোট নিমজ্জিত ফসলি জমির পরিমাণ ১ কোটি ৩০ লাখ একর, যা আকারে যুক্তরাষ্ট্রের ওয়েস্ট ভার্জিনিয়ার সমান। চীনের জরুরি ব্যবস্থাপনা মন্ত্রণালয় জানিয়েছে, এ দুর্যোগে কৃষিজমি, সড়ক ও অন্য সম্পদের মোট ২ হাজার ১০০ কোটি ডলারের প্রত্যক্ষ ক্ষতি হয়েছে। বাওয়ের মতো কৃষকসহ ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় সাড়ে পাঁচ কোটি বাসিন্দা।

সংশ্লিষ্টরা বলছে, করোনার কারণে এরই মধ্যে বেশ নড়বড়ে অবস্থায় রয়েছে চীনের অর্থনীতি। তার ওপর এই দুর্যোগ বিশ্বের দেশটির জন্য বড় ধরনের দুঃসংবাদ হিসেবে হাজির হয়েছে।

চলতি মাসজুড়ে আরো ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা থাকায় দেশটির বন্যা পরিস্থিতি আরো খারাপ হওয়ার আশঙ্কা রয়েছে। চীনা কর্তৃপক্ষ সতর্ক করে দিয়ে জানিয়েছে, চলমান বন্যা দেশটির আরো উত্তরে সম্প্রসারিত হলে ঝুঁকিতে পড়বে গম ও ভুট্টার ফলন।
তবে সম্প্রতি চীনা ব্রোকারেজ ফার্ম শেনওয়ান হংইউয়ানের বিশ্লেষকরা জানিয়েছে, গত বছরের তুলনায় এবার চীনকে ১ কোটি ১২ লাখ টন খাদ্যশস্য হারাতে হতে পারে। মধ্য জুলাই পর্যন্ত ক্ষতিগ্রস্ত ফসলি জমির হিসাবে এ তথ্য জানিয়েছেনতারা। এদিকে এরই মধ্যে বিশ্লেষকরা দেখিয়েছে, চীনে বিভিন্ন ধরনের খাদ্যশস্যের দাম বাড়ছে। এক বছর আগের তুলনায় গত মাসে ভুট্টার দাম বেড়েছে ২০ শতাংশ।

Back to top button