কৃষি

ওল চাষে ঝুঁকছেন কৃষক

নিউজ ডেস্ক: ডুমুরিয়া উপজেলার ১৪টি ইউনিয়নের কৃষকরা ঝুঁকে পড়েছেন ওল চাষের দিকে। উপজেলার কৃষকদের প্রধান অর্থকারী ফসল পান হলেও কৃষকরা এখন সব রকম ফসল আবাদ করার প্রশিক্ষণ নিচ্ছেন। ডুমুরিয়া উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, এবার ১০০ হেক্টর জমিতে উন্নত মানের ওল চাষ হয়েছে।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. মোছাদ্দেক হোসেন জানান, ডুমুরিয়া উপজেলায় ১৪ ইউনিয়নের বিভিন্ন গ্রামে কৃষকরা ৪০ হেক্টর জমিতে ওল চাষ করেছেন। তিনি আরো বলেন, এই অঞ্চলে ওল চাষ ভালো হয়। কিন্তু বাণিজ্যিকহারে কৃষকরা ওল চাষ করতেন না। আমাদের কৃষি বিভাগ বর্তমান উন্নত প্রযুক্তির মাধ্যমে কৃষকদের হাতে কলমে ওল চাষ করতে পরামর্শ দিচ্ছে।

উপজেলার খর্নিয়া এলার ওল চাষী আবু হানিফ মোড়ল জানান, আমরা ওল চাষ বুঝতাম না, কিভাবে আবাদ করতে হয়, নিয়ম কারণ জনা ছিল না বর্তমানে কৃষি অফিসার মো. মোছাদ্দেক হোসেন স্যারের পরামর্শ ওলের আবাদ করেছি। গত বার ৩০ শতক চাষ করে বেশ লাভ হয়ে ছিল তাই এবার ৫‌০ শতক ‌আবাদ করেছি। আশা করি এবার গত বছরের চেয়ে বেশি লাভ হবে।

এদিকে কৃষি বিভাগের উপসহকারী নিখিল বাবু জানান, ভালো পরিচর্যা হলে ১টি ওল সর্বনিম্ন ৫ থেকে ১৫ কেজি ওজনের হয়। আর বাজারে এর দামও থাকে ভালো। ৩৫ থেকে ৪০ টাকা কেজি দরে ওল বিক্রি হয়।

সরেজমিনে ডুমুরিয়া উপজেলায় ওলের বাম্পার ফলন দেখা গেছে।

Back to top button
Close
Close