স্বাস্থ্য

শরীর ঠান্ডা রাখতে সহায়তা করে কদু

স্বাস্থ্য ডেস্ক: কদু পুষ্টিগুণে ভরপুর একটি খাবার। খেতে সুস্বাদু এ সবজিটি শুধু শরীর ঠান্ডাই করে না, এটি হৃদরোগের জন্যও উপকারী। এমনকী এ সবজিটি ঘুমের সমস্যা দূর করতেও ভূমিকা রাখে। কদু  রান্না, ভাজি, সিদ্ধ কিংবা রস করেও খাওয়া যায়। শুধু তাই নয়, লাউয়ের পাতা, ডগাও খাওয়া যায়।

নিয়মিত কদুর রস খেলে যেসব স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়-

মানসিক চাপ কমায় : কদুর মধ্যে থাকা সেডাটিভ উপাদান শরীর ঠান্ডা করতে ভূমিকা রাখে। এ কারণে এ সবজিটি খেলে মানসিক চাপ কমে।

হৃদরোগের জন্য উপকারী : কদু  হৃৎপিণ্ডের জন্যও বেশ উপকারী। সপ্তাহে তিনবার কদুর রস খেলে হৃৎপিণ্ড ভালো থাকে। এটি উচ্চ রক্তচাপ কমাতেও ভূমিকা রাখে।

ওজন কমায় : যারা ওজন কমাতে চান তারা নিয়মিত খাদ্যতালিকায় কদুর রস রাখতে পারেন। এতে থাকা আয়রন, ভিটামিন ও পটাশিয়াম ওজন কমাতে সাহায্য করে।

ঘুমের সমস্যা কমায় : যাদের ঘুমের সমস্যা আছে তারা কদুর রসের সঙ্গে সামান্য তিলের তেল মিশিয়ে খেতে পারে। এতে ঘুমের সমস্যা অনেকটাই কমে যাবে।

চুল পাকা প্রতিরোধ করে : দূষণের কারণে আজকাল অনেকেরই অল্প বয়সে চুল পাকা সমস্যা দেখা দিচ্ছে। নিয়মিত কদুর রস খেলে এ সমস্যা কমে যায়।

হজমে সহায়তা করে : কদুতে পর্যাপ্ত পরিমাণে ফাইবার ও অ্যালকালি থাকায় এটি অ্যাসিডিটির সমস্যা কমায়। সেই সঙ্গে হজমশক্তি বাড়ায়।

ত্বকের জন্য উপকারী : কদুর রস প্রাকৃতিক ক্লিনজার হিসেবে কাজ করে। এটি শরীর থেকে টক্সিন বের করে শরীর সুস্থ রাখতে ভূমিক রাখে।

পানিশূন্যতা কমায় : কদুর শতকরা ৯৬ ভাগ পানি থাকে। এ কারণে ঘাম, ডায়রিয়া, উচ্চ রক্তচাপ বা অন্যান্য অসুস্থতার কারণে শরীরে পানিশূন্যতা হলে কদু  তা পূরণ করতে সহায়তা করে।

ইউরিনে সংক্রমণ কমায় : কদুতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান ও ভিটামিন সি ইউরিনে সংক্রমণ কমাতে কার্যকর ভূমিকা রাখে।

Back to top button
Close
Close