কৃষি

আগাম টমেটো চাষে ব্যাস্ত কৃষক

নিউজ ডেস্ক: শীতকালে বাজারজাত করে ভালো দাম পাওয়ার লক্ষ্যে টমেটোর আগাম চাষাবাদ হচ্ছে চট্টগ্রামের রাঙ্গুনিয়ায়। বাজারে প্রচুর চাহিদার কথা বিবেচনা করে চাষিরা টমেটো আবাদে মাঠে ব্যস্ত সময় ব্যয় করছেন। করোনার কারণে গেল মৌসুমে সবজির ভালো ফলন হলেও বাইরের পাইকারি ক্রেতা না থাকায় ন্যায্য দাম না পেয়ে লোকসান গুনতে হয়েছে। তবে এবার আগাম টমেটো চাষ করে ভাগ্য বদলের স্বপ্ন দেখছেন এসব চাষি।

সরেজমিন গিয়ে কৃষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, এখানকার চাষিদের আবাদকৃত সবজি থেকে দেশের বড় চাহিদা মেটানো হয়ে থাকে। চট্টগ্রাম, সিলেট, কুমিল্লা ও রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে এখানকার সবজি চালান হয়ে থাকে। তবে করোনাকালীন সময়ে সবজি লাউ, কুমড়া, করলা, শশা চাষ করে ভালো ফলন পেলেও বাইরের ক্রেতা সংকটে কম দামে বিক্রি করে লোকসান গুনতে হয়েছে তাদের। তাই আগাম টমেটো চাষাবাদ করে নতুন করে ঘুরে দাঁড়ানোর স্বপ্নে রাত-দিন সমানতালে ক্ষেতের পরিচর্যায় সময় পার করছেন কৃষক। আমন ধানের পাশাপাশি শত শত একর জমিতে টমেটো লাগিয়েছেন তারা। আবহাওয়া অনুকূলে থাকলে আগাম টমেটো চাষের মাধ্যমে ক্ষতি কাটিয়ে ওঠার আশাবাদ ব্যক্ত করেন তারা।

চট্টগ্রামের শস্যভা-ার খ্যাত রাঙ্গুনিয়ার গুমাই বিলে গিয়ে দেখা যায়, টিএম ০২৭ জাতের আগাম টমেটোর চাষাবাদ হয়েছে। যেখানে এক সময় সবজি চাষ করার চিন্তাই করত না কৃষক, সেখানে এখন আগাম সবজি চাষ করা হচ্ছে। এবার গুমাই বিলে বেশ কয়েকজন কৃষক বিভিন্ন ধরনের সবজির আগাম আবাদ করেছেন। এর মধ্যে টমেটো, শিম, বরবটি, মিষ্টিকুমড়া, লাউ প্রভৃতি রাঙ্গনিয়ার গুমাই বিলের কৃষক মো. আইয়ুব বলেন, ‘গুমাই বিলে আমন চাষাবাদের পাশাপাশি ২ বিঘা জমিতে আগাম সবজির চাষাবাদ করেছি। এর আগে বৃষ্টির কারণে সবজির ব্যাপক ক্ষতি হয়েছিল। তবে নতুন করে অন্যান্য সবজির পাশাপাশি টমেটোর আগাম চাষাবাদ করেছি। আবহাওয়া অনুকূলে থাকলে আগাম টমেটো বাজারে তুলে এ ক্ষতি পুষিয়ে নেওয়ার আশা রয়েছে।’

উপসহকারী কৃষি কর্মকর্তা উত্তম কুমার শীল বলেন, উপজেলার ১৫টি ইউনিয়ন ও ১টি পৌরসভার কয়েক শতাধিক চাষি এ বছর ব্যাপকভাবে জমিতে আগাম উচ্চফলনশীল জাতের টমেটো আবাদ করেছেন। অবহাওয়া ভালো থাকলে আগাম টমেটো বাজারে তোলা সম্ভব হবে। এসব টমেটোর ভালো বাজার দর পাওয়া যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

উপজেলা কৃষি কর্মকর্তা কারিমা আক্তার জানান, কৃষিকাজে এখানকার চাষিরা বেশ তৎপর। বিশেষ করে সবজি চাষে চাষিরা বেশ সাফল্য এনেছেন। আগাম টমেটো চাষের প্রতি দিন দিন চাষিরা ঝুঁকছেন। কৃষি অফিস থেকে চাষিদের মাঝে বিনামূল্যে বীজ, সার, কীটনাশকসহ নানা কৃষি উপকরণ দেওয়া হয়। পাশাপাশি টমেটো চাষের জন্য সব ধরনের পরামর্শ ও সহায়তা দেওয়া হচ্ছে।

Check Also

Close
Back to top button
Close
Close