অন্যরকমপাঁচমিশালি

ঘরোয়া কাজে লবণ

নিউজ ডেস্ক: সাধারণত আমরা লবণকে রান্নার উপকরণ হিসেবেই ব্যবহার করে থাকি। কিন্তু আপনি কি জানেন, লবণ শুধু খাবার বা রান্নার ক্ষেত্রেই নয়, অন্য অনেক কাজে ব্যবহৃত হয়। তাহলে আসুন জেনে নেওয়া যাক, রান্না ছাড়াও আর কোন কোন কাজে লবণ ব্যবহার করা যায়।

কফির মগ পরিষ্কার করতে লবণ ব্যবহার করা যায়। এক্ষেত্রে সেই মগে লবণপানি ঢেলে কিছুক্ষণ রেখে তারপর ধুয়ে ফেলুন। দেখবেন দাগ অনেকটাই কমে এসেছে। দীর্ঘসময় ধরে ফল তাজা রাখতেও লবণ ব্যবহার করা যায়। লবণ ফল পচে যাওয়া আটকায়। ফলের খোসা ছাড়িয়ে রাখলে তা কালো হতে শুরু করে, তাই ফলের উপর যদি কিছুটা লবণ ছড়িয়ে দেওয়া হয় তাহলে ফলগুলো দ্রুত নষ্ট হবে না এবং কালোও হবে না। কাপড় থেকে দাগ দূর করতেও লবণ ব্যবহার করা যায়। এর জন্য আপনার পোশাকটি লবণ পানিতে এক ঘণ্টা ভিজিয়ে রাখুন। তারপর কেচে নিন। এছাড়া দাঁত পরিষ্কার রাখতে লবণের ব্যবহার বহুকাল থেকেই হয়ে আসছে। লবণ দাঁতের পুষ্টির ঘাটতি দূর করে এবং দাঁতের সৌন্দর্য বৃদ্ধি করে।

বিশেষজ্ঞরাও দাঁতের হলদেটে ভাব কাটানোর জন্য সাধারণত লবণ ব্যবহার করার পরামর্শ দিয়ে থাকেন। ঘরের সিঙ্ক পরিষ্কার করতেও লবণ ব্যবহার করা যায়। যদি শত চেষ্টার পরেও সিঙ্ক থেকে দাগ না উঠতে চায়, তাহলে এটি পরিষ্কার করার জন্য গরম পানিতে লবণ মিশিয়ে তা সিঙ্কে ঢালুন। এতে করে সিঙ্কের সব দাগ পরিষ্কার হবে। যেকোনো ব্যাগ থেকে গন্ধ দূর করতে লবণ ব্যবহার করতে পারেন। ব্যাগের ভেতর থেকে সব বের করে নিয়ে ব্যাগে লবণ ছড়িয়ে চেন আটকে সারা রাত রেখে দিন। সকালে লবণ ঝেড়ে ফেলুন। দেখবেন গন্ধ চলে গেছে। এছাড়া রান্না করার পর হাত থেকে যদি পেঁয়াজ এবং রসুনের গন্ধ না যায় তবে আপনি লবণ ব্যবহার করতে পারেন। এ জন্য, ভিনেগার এবং লবণ মিশ্রিত করে তা আপনার হাতে ঘষুন। এতে হাতের গন্ধ দূর হবে।

 

Back to top button
Close
Close