লাইফষ্টাইল

যে ৫ সবজি খেলে ওজন কমবে

লাইফস্টাইল ডেস্ক : ওজন কমানোর প্রচেষ্টা করলে সবার আগে জানা জরুরি, কোন খাবারগুলো আপনার জন্য উপকারী, কোনগুলো নয়। ওজন বৃদ্ধির ভয়ে খাবারের তালিকা থেকে উপকারী খাবারগুলো বাদ দিয়ে দিলে মুশকিল। আবার এমন কিছু খাওয়া চলবে না, যেগুলো ওজন কমানোর পরিবর্তে বাড়িয়ে তুলবে। অনেকে আবার ভুলভাল ডায়েট করে অসুস্থতা ডেকে আনেন। শরীরে সঠিক পুষ্টি পৌঁছানো সবার আগে জরুরি। তারপর আসে ওজন নিয়ন্ত্রণের পালা।

ওজন কমানোর ক্ষেত্রে নজর দিন খাবারের থালায়। একগাদা ভাজাভুজি এবং কার্বোহাইড্রেট জাতীয় খাবার কমিয়ে ডিশ ভরাতে হবে শাক-সবজি ও ফলমূল দিয়ে। স্বাস্থ্যকরভাবে ওজন কমাতে গেলে প্রথমেই আমাদের মাথায় আসে শাক-সবজির কথা। ইন্ডিয়ান এক্সপ্রেস প্রকাশ করেছে এমন কিছু শাক-সবজির কথা যা খেলে ওজন কমবে দ্রুত-

পালংশাক
গাঢ় সবুজ রঙের এই শাক বিভিন্ন পুষ্টিগুলে ভরপুর। এর মধ্যে রয়েছে প্রচুর আয়রন, পটাসিয়াম এবং ফাইবার। পালংশাকে ক্যালোরির পরিমাণ অত্যন্ত কম। পালং শাক শুধু যে ওজন কমাতে সাহায্য করে তাই নয়, টাইপ ২ ডায়াবেটিস, হার্টের অসুখ এবং যেকোনো ধরনের ক্যা্সার প্রতিরোধেও এটি বেশ কার্যকরী ভূমিকা রাখে।

ব্রকলি
দেখতে অনেকটা ফুলকপির মতোই। স্বাদও প্রায় কাছাকাছি। তবে সবুজ রঙের এই সবজি নিজ গুণেই পরিচিত। ব্রকলি আমাদের খাবারের তালিকায় যোগ হতে শুরু করেছে। ব্রকলিকে নিউট্রিয়েন্ট পাওয়ারহাউস বলা যেতে পারে। এর ভেতরে প্রচুর ক্যাসলিয়াম, ভিটামিন সি, ভিটামিন কে এবং আয়রন রয়েছে। ব্রকলিতে আছে প্রচুর ফাইবার এবং ক্যালোরি বেশ কম। তাইতো এই সবজি ওজন কমাতে ভীষণ উপকারী।

ক্যাপসিকাম
সালাদ কিংবা অন্যান্য খাবারে ক্যাপসিকাম ব্যবহার করা হয়। এই সবজি বেশ পুষ্টিকর। এতে আছে ভিটামিন সি, ডায়েটারি ফাইবার, ভিটামিন ই, বি৬ এবং ফোলেট। রঙিন এই সবজিতে পানির পরিমাণ বেশি। ক্যাপসিকাম মেটাবলিজমের হার বাড়ায় এবং ওজন কমাতে সাহায্য করে।

টমেটো
টমেটো যে কতকিছু তৈরিতে ব্যবহার করা হয়, তার হিসাব রাখা মুশকিল! টমেটোতে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট লাইকোপিন। ওজন কমাতে এটি ভীষন কার্যকরী। নিয়মিত টমেটো খেলে অনেক অসুখ থেকেও দূরে থাকা যায়। এটি আপনি সালাদে কিংবা সবজিতে ব্যবহার করতে পারেন।

মিষ্টি আলু
মিষ্টি স্বাদের এই আলু আমাদের স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। মিষ্টি আলু পুড়িয়ে নিয়ে তার উপরে সামান্য লবণ ও লেবুর রস ছড়িয়ে নিন। খেতে বেশ লাগবে। মিষ্টি আলুতে প্রচুর ফাইবার এবং কমপ্লেক্স কার্ব আছে। এটি ত্বকের পক্ষেও অত্যন্ত উপকারী। আলুর বদলে আপনি মিষ্টি আলু খেতে পারেন। এটি ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করবে।

Back to top button
Close
Close